শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুনে চট্টগ্রাম ওয়াসায় যুক্ত হচ্ছে আরও ১৪ কোটি লিটার সুপেয় পানি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম ওয়াসায় আগামী জুনে নতুন করে যুক্ত হচ্ছে আরও ১৪ কোটি লিটার সুপেয় পানি। এতে করে ওয়াসার মোট সরবরাহ দাঁড়াবে ৩৫ কোটি লিটারে। ২০২১ সালের মধ্যে যুক্ত হবে আরও ২০ কোটি লিটার। আর তখনই চট্টগ্রামের পরিপূর্ণভাবে নগরবাসীর জন্য নিরবচ্ছিন্ন পানি সরবরাহ নিশ্চিত হবে।

বুধবার বেলা সাড়ে ১১টায় নগরীর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ। ওয়াসার চলমান প্রকল্পসমূহের অগ্রগতি বিষয়ে আলোকপাত করতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রকৌশলী ফজলুল্লাহ জানান, কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের প্রায় ৯৬ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী জুনের মধ্যে প্রকল্পটির সকল কাজ শেষ হবে। প্রকল্পটি চালু হলে নতুন করে আরও ১৪ কোট লিটার পানি সরবরাহ করা যাবে।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন পানি সরবরাহের জন্য কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প, চিটাগাং ওয়াটার সাপ্লাই ইমপ্রুভমেন্ট এ্যান্ড স্যানিটেশন প্রকল্পসহ চারটি প্রকল্প হাতে নিয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে প্রকল্পগুলোর কাজ পুরোপুরি শেষ হবে। তখন নগরবাসী ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন পানি পাবেন। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক আরও জানান, চট্টগ্রাম ওয়াসার পানির পাইপগুলো অনেক পুরনো। পাইপগুলো দিয়ে পরিপূর্ণ গতিতে পানি সরবরাহ করা হলে এগুলো ফুটো হয়ে যাবে। কর্ণফুলী পানির সরবরাহ প্রকল্পের (ফেজ-২) পাইপগুলো পরিবর্তন করতে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। পাইপগুলো পরিবর্তন করা হলেও আগামী ৮০ বছরের আর পরিবর্তন করতে হবে না। তিনি বলেন, চট্টগ্রাম ওয়াসা এখন যেসব প্রকল্প হাতে নিয়েছে এগুলো বাস্তবায়ন হলে দীর্ঘমেয়াদী সফলতা পাওয়া যাবে। ২০২১ সালের পর ৪০ বছরের বেশি সময় ওয়াসাকে আর কোন প্রকল্প বাস্তবায়ন করতে হবে না। লিখিত বক্তব্যে তিনি বলেন, চট্টগ্রাম ওয়াটার সাপ্লাই ইমপ্রুভমেন্ট এ্যান্ড স্যানিটেশন প্রকল্পের আওতায় ড্রেনেজ এবং পয়ঃনিষ্কাশন মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে। মাস্টারপ্ল্যান প্রণীত হলে চট্টগ্রাম নগরীতে একটি আধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা চালুর লক্ষ্যে প্রকল্প হাতে নেয়া হবে। সংবাদ সম্মেলনে ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) গোলাম হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রকৌশল) রতন কুমার সরকার, সচিব মোঃ সামসুদ্দোহা, বাণিজ্যিক ব্যবস্থাপক বিশ্বজিৎ ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা        
//--BID Records