সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দক্ষিণ এশিয়ারই ৫ দেশ কোয়ার্টারে

স্পোর্টস রিপোর্টার ॥ অনুর্ধ ১৯ ক্রিকেট বিশ্বকাপের সুপার লীগের কোয়ার্টার ফাইনালের লাইনআপ চূড়ান্ত হয়ে গেছে। বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচে শ্রীলঙ্কাকে ২৩ রানে হারিয়ে ‘বি’ গ্রুপ সেরা হয় পাকিস্তান। এর মধ্য দিয়ে শেষ আটের লাইনআপও চূড়ান্ত হয়ে যায়। কোয়ার্টার ফাইনালে দক্ষিণ এশিয়ারই ৫ দেশ খেলবে! স্বাগতিক বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপাল খেলবে।

শুক্রবার প্রথম কোয়ার্টার ফাইনালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নেপালের বিপক্ষে লড়াই করবে বাংলাদেশ। শনিবার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে নামিবিয়ার মুখোমুখি হবে ভারত। রবিবার মিরপুরে তৃতীয় কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যকার লড়াই অনুষ্ঠিত হবে। আর সোমবার চতুর্থ ও শেষ কোয়ার্টার ফাইনালে ফতুল্লায় ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান পরস্পরের বিপক্ষে খেলবে। কোয়ার্টার ফাইনালের লাইনআপেই বোঝা যাচ্ছে, ৫ দক্ষিণ এশিয়ার দল খেলছে শেষ আটে। এর বাইরে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নামিবিয়া রয়েছে। এবারের যুব বিশ্বকাপে দক্ষিণ এশিয়াই আধিপত্য বিস্তার করছে।

তবে প্রথম কোয়ার্টার ফাইনালেই একটি দক্ষিণ এশিয়ার দলের বিদায় নেয়া নিশ্চিত হয়ে যাবে। সেমিফাইনালে হয় বাংলাদেশ, নয় তো নেপাল খেলবে। আর কোন কোয়ার্টার ফাইনালেই দুই দক্ষিণ এশিয়ার দলের মধ্যকার লড়াই হবে না।

প্রথম কোয়ার্টার ফাইনালে বাংলাদেশই ফেবারিট। যদি বাংলাদেশ জেতে, তাহলে চতুর্থ কোয়ার্টার ফাইনালের জয়ী দলের (পাকিস্তান অথবা ওয়েস্ট ইন্ডিজ) বিপক্ষে খেলবে বাংলাদেশ। আর দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভারত জিতলে, তৃতীয় কোয়ার্টার ফাইনালের (শ্রীলঙ্কা অথবা ইংল্যান্ড) জয়ী দলের বিপক্ষে লড়াই করবে ভারত।

দুটি কোয়ার্টার ফাইনালের লাইনআপ আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। বাংলাদেশ-নেপাল ও ভারত-নামিবিয়া ম্যাচ নিশ্চিত হয়। বাকি ছিল আরও দুটি কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ নিশ্চিত হওয়া। সেটি বুধবার পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ শেষ হতেই চূড়ান্ত হয়ে যায়।

ম্যাচটিতে আগে ব্যাট করে ৪৮.৪ ওভারে ২১২ রান করে পাকিস্তান। হাসান মহসিন সর্বোচ্চ ৮৬ রান করেন। জবাবে ৪৬.৪ ওভারে ১৮৯ রান করতেই ইনিংস গুটিয়ে যায় শ্রীলঙ্কার। কামিন্দু মেন্ডিস সর্বোচ্চ ৬৮ রান করেন। বল হাতে পাকিস্তানের শাদাব খান নেন ৩ উইকেট।

এ ম্যাচেও একটি চমৎকার ঘটনা ঘটে। কামিন্দু মেন্ডিস দুই হাত দিয়েই বল করেন। দুই হাতই ঘোরান। বয়স মাত্র ১৭। বাংলাদেশে তার আগমন শ্রীলঙ্কা দলের হয়ে। উদ্দেশ চলমান অনুর্ধ ১৯ বিশ্বকাপ খেলা। টপঅর্ডার ব্যাটসম্যান, সঙ্গে অফস্পিন বোলিংয়ে দুর্দান্ত। তবে, তাকে নিয়ে এত আলোচনার কারণ হলো, তিনি একই সঙ্গে দুই হাতেই বল করতে পারেন। বুধবার পাকিস্তানের বিপক্ষে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেও তিনি সেটা করে দেখালেন। নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে আইসিসি তার একটা সুন্দর নাম দিয়েছে। আর সেটা হলো- ‘সব্যসাচী বোলার’! পাকিস্তানের বিপক্ষে কোন উইকেট না পেলেও ব্যাট হাতে করেছেন সর্বোচ্চ ৬৮ রান। আর এর আগে আফগানিস্তান ও কানাডার বিপক্ষে দুই ম্যাচ মিলিয়ে পেয়েছেন চার উইকেট। মেন্ডিস চমক দেখালেও, শ্রীলঙ্কা জয় তুলে নিতে পারল না। হারল। আর এই হারে কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কা খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। পাকিস্তান খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এ ম্যাচটি শেষ হতেই কোয়ার্টার ফাইনালের লাইনআপ চূড়ান্ত হয়ে যায়। যেখানে এবার ৫ দক্ষিণ এশিয়ার দেশ খেলছে!

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records