সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুগল চশমা সবচেয়ে বড় প্রযুক্তি

যারা নিয়মিতভাবে বৈজ্ঞানিক কল্পকাহিনীর উপন্যাস পড়েন তাদের এমন হেলুসিনেশন হতেই পারে যে চোখে পড়ে আছেন সাদা চশমা আর মন্ত্রমুগ্ধ হয়ে দেখছেন সমুদ্র। মন চাইল কষ্ট করে ক্যামেরা না এনে এভাবেই একটি ছবি তুলতে। কিংবা ধরুন আছেন স্টেডিয়ামে হঠাৎ কিছু বুঝে উঠার আগেই গোল হয়ে গেল। মনে হতে পারে ইশ যদি দেখতে পারতাম আবার। বা চশমাটা যদি হতো একটা ক্যামেরা তাহলেই তো গোলটা আবার রিপ্লে­দেখা যেত। সায়েন্স ফিকশনের সেসব কল্পকাহিনী এবারে সত্যি হতে যাচ্ছে গুগলের কল্যাণে। কিছু দেখছেন? মনে হলো দৃশ্যটার ছবি নিতে চাই। ওপরের ছবির মতো শুধু শুধালেই হয়ে যাবে। এই চশমা আপনাআপনি ছবি তুলে নেবে। কোন নাচের অনুষ্ঠান দেখছেন? রেকর্ড করতে চান? রেকর্ড করার ইন্সট্রাকশন দিলেই হবে। ব্যস হয়ে যাবে। সূর্যের দিকে তাকিয়ে ভাবছেন কয়টা বাজে? উত্তর তো আপনার চোখের সামনেই। অপিরিচিত রাস্তা? কোন সমস্যা না। গুগল ম্যাপসের সাহায্য নিয়ে আপনার এই আলাদীনের চশমাই আপনাকে নেভিগেশন করে দেখিয়ে দেবে আপনার গন্তব্যস্থল। ভাবছেন সামনের ব্রিজটা কত বড়? এর দৈর্ঘ্য বা উচ্চতাই বা কত? ভাবতে ভাবতেই উত্তর আপনার চোখের সামনে বিদেশে ভ্রমণে আছেন? জানা দরকার সেখানকার স্থানীয় ভাষা। মুহূর্তেই অনুবাদ হয়ে যাবে লোকাল ভাষায়। গুগল ট্রান্সলেটরের সাহায্য নিয়ে আপনার চশমাই বলে দেবে। তথ্য জানা দরকার কখন আপনার ফ্লাইটটি ছাড়ছে? কষ্ট করে আর গুমরামুখো রিসিপশনিস্টকে এক্সকিউজ মি বলার দরকার নেই। চশমাই আপনাকে জানিয়ে দেবে আপনার ফ্লাইটের সময়সূচি।

এত কিছু? ভাবতেই অবিশ্বাস্য মনে হচ্ছে। না গুগল এবারে সত্যিই রিভোলিউশন করে ফেলবে। অবশ্য গুগল এখন এটি পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়তে যাচ্ছে। সুতরাং সবাই এটি এখনই পাচ্ছে না। তবে এটি পেতে হলে আপনাকে গুগলে একটি দরখাস্ত করতে হবে।

আইটি ডটকম ডেস্ক

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর