বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সার সংক্ষেপ তৈরি করছে অর্থ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটি

  • বেসিক ব্যাংক

সংসদ রিপোর্টার ॥ বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতি ও দুর্নীতি নিয়ে সার-সংক্ষেপ তৈরি করছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আগামী ১৫ দিনের মধ্যে এ সংক্রান্ত কাজ শেষ করে দুদককে পরবর্তী বৈঠকে ডাকবে কমিটি। বৃহস্পতিবার সংসদে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে ব্যাংক ঋণের সুদের হার কমানোর সুপারিশ করেছে কমিটি। এ লক্ষ্যে কমিটির আগামী বৈঠকে বেসরকারী ব্যাংকগুলোর প্রতিনিধিদের বৈঠকেরও সিদ্ধান্ত হয়েছে।

কমিটির সভাপতি ড. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, আবদুল ওয়াদুদ, ফরহাদ হোসেন, মোস্তাফিজুর রহমান চৌধুরী, শওকত চৌধুরী ও আখতার জাহান অংশ নেন।

উল্লেখ্য, গত আগস্টে রাষ্ট্রায়াত্ত বেসিক ব্যাংকের অনিয়ম ও ঋণ জালিয়াতির বিষয়ে দুদকের তদন্তের অস্পষ্টতা নিয়ে অসন্তোষ প্রকাশ করে সংসদীয় কমিটি। দুদক বেসিক ব্যাংকের চেয়ারম্যানের দুর্নীতির প্রমাণ তদন্তে পায়নি বলে জানায়। তবে কমিটি এ বিষয়ে কমিশনের সঙ্গে দ্বিমত প্রকাশ করে ওই বৈঠকে জানায়, জালিয়াতির কারণে কিছু কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলেও ব্যাংকটির পরিচালনা পর্ষদ বা চেয়ারম্যানের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। পরবর্তীতে গত অক্টোবরে বেসিক ব্যাংকের তদন্ত নিয়ে দুদককে তলবের সিদ্ধান্ত নেয় সংসদীয় কমিটি। গত ২৪ জানুয়ারি কমিটির চিঠি কমিশনের কাছে উপস্থাপন করা হয়। তবে বৃহস্পতিবার কমিটির বৈঠকে কমিশন কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা বলা হলেও কেউ বৈঠকে উপস্থিত হননি।

তবে এই তলবের প্রসঙ্গে কমিটির সভাপতি আবদুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবারের বৈঠকের জন্য সেভাবে তলব করা হয়নি। পরবর্তী বৈঠকে তাদের হাজির থাকতে বলা হবে। বেসিক ব্যাংকের অনিয়ম জালিয়াতি নিয়ে যথেষ্ট প্রমাণ রয়েছে উল্লেখ করে কমিটির সভাপতি বলেন, বেসিক ব্যাংকের নিয়োগ, ঋণ বিতরণ, অবৈধ উপায়ে অর্থ উত্তোলনসহ বিভিন্ন বিষয়ের বিস্তারিত প্রমাণ আছে। সেগুলোরই একটি সার সংক্ষেপ করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি