শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোহলির ব্যাটে ভারতের জয়

  • প্রথম টি২০তে ৩৭ রানে হার স্বাগতিক অস্ট্রেলিয়ার

স্পোর্টস রিপোর্টার ॥ বিরাট কোহলির দুরন্ত ব্যাটিংয়ে ভর করে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি২০তে ৩৭ রানের দারুণ এক জয় পেল ভারত। তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল মহেন্দ্র সিং ধোনির দল। এ্যাডিলেড ওভালে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৮৮ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে সফরকারী ভারত। জবাবে ১৯.৩ ওভারে ১৫১ রানে অলআউট এ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়া। পাঁচ ওয়ানডের সিরিজে ৪-১এ হারের পর ধোনি বলেছিলেন, ব্যাটিং নিয়ে সন্তুষ্ট তিনি, একইসঙ্গে বোলাররা জ্বলে যে কোন ম্যাচে জয় পাওয়া সম্ভব। কাল তারই প্রতিফলন দেখা গেল। ম্যাচের ‘নায়ক’ কোহলির সঙ্গে প্রথমে দুরন্ত ব্যাটিং করলেন সুরেশ রায়না, এরপর বল হাতে রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজার ঘূর্ণিতে এল চিত্তাকর্ষক এ জয়। মেলবোর্নে দ্বিতীয় ম্যাচ শুক্রবার।

ভারতের ইনিংসের শুরটা ঝড়ের মতো। ৪ ওভারেই স্কোর বোর্ডে ৪০ রান যোগ করেন দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ২০ বলে ৪ চার ও ১ ছক্কায় ৩১ রান করা রোহিতকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন শেন ওয়াটসন। একই ওভারে ধাওয়ানকে তুলে নিয়ে ভারতকে ৪১/২-এ পরিণত করেন তিনি। এরপরই দৃশ্যপটে কোহলি। অসাধারণ ব্যাটিং করেন তুখোড় এই উইলোবাজ। ৫৫ বলে ৯ চার ও ২ ছক্কায় ৯০ রান করে অপরাজিত থাকেন ‘ক্রেজি’ কোহলি। চমৎকার সঙ্গ দেন টি২০ স্পেশালিস্ট হয়ে ওঠা সুরেশ রায়না। ৩৪ বলে ৩ চার ও ১ ছক্কায় দ্বিতীয় সর্বোচ্চ ৪১ রান করে আউট হন তিনি। ১৪.৩ ওভারে ১৩৪ রান যোগ করেন কোহলি-রায়না, ভারতের হয়ে টি২০তে তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড এটি। আগে যেটি ছিল রায়না ও যুবরাজ সিংয়ের দখলে, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৮ রান করেছিলেন তারা।

৪১-এর মধ্য দিয়ে দ্বিতীয় ভারতীয় হিসেবে টি২০তে ১ হাজার রানের ল্যান্ডমার্ক অতিক্রম করেন রায়না। ৪৭ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৩ হাফ সেঞ্চুরিতে বাঁহাতি ব্যাটসম্যানের মোট রান এখন ১০২৪। ১০ হাফ সেঞ্চুরিতে ৩১ ম্যাচে কোহলির রান ১১০৬। প্রায় দুই বছর পর দলে ফেরা যুবরাজ সিংয়ের ব্যাটিংয়ের সুযোগই হয়নি। অস্ট্রেলিয়ার হয়ে সফল পেসার ওয়াটসন নেন ২ উইকেট। ১ শিকার জেমস ফকনারের। পাঁচ বছর পর দলে ফেরা শন টেইট ৪৫ রান দিয়ে কোন উইকেট পাননি। জবাবে অসিদের শুরুটাও মন্দ ছিল না। ৫ ওভারেই ৪৭ রান তুলে নেন দুই ওপেনার। এ্যারন ফিঞ্চ ৪৪ ও ডেভিড ওয়ার্নার করেন ১৭ রান। ঝড়ের আভাস দিয়েছিলেন স্টিভেন স্মিথও।

কিন্তু ১৪ বলে ২১ রান করে টেস্ট-ওয়ানডের অধিনায়ক আউট হলে পথ হারায় স্বাগতিকদের ব্যাটিং। ক্রিস লিন ১৭ ও ওয়াটসন ১২ ছাড়া আর কেউই সুবিধা করতে পারেননি। কৃতিত্বটা ভারতীয় বোলারদের। ২৩ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন তরুণ পেসার জাসপ্রিত বুমরা। ২টি করে শিকার অশ্বিন, জাদেজা ও হারদিক পান্ডিয়ার। ১ উইকেট নেন আশীষ নেহরা।

শীর্ষ সংবাদ:
‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই