সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উচ্চ শিক্ষার মান প্রশ্নবিদ্ধ

অনলাইন রিপোর্টার ॥ দেশের উচ্চ শিক্ষার প্রসার ঘটলেও শিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক প্রতিবেদনে বিষয়টি উঠে এসছে।শিক্ষার্থীদের ইংরেজি ভাষা ও তথ্য প্রযুক্তি খাতে দক্ষতা বাড়াতে বিশেষ ‍উদ্যোগ নেয়ার পরামর্শও দেয়া হয়েছে প্রতিবেদনটিতে । ৪১তম বার্ষিক প্রতিবেদন ২০১৪ শীর্ষক প্রতিবেদনটি ইতোমধ্যেই রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছে বলে জানাগেছে।

এ বিষয়ে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান গনমাধ্যমকে বলেন, শিক্ষার মান নিয়ে আমাদের উদ্বেগ সব সময়ই ছিল। শিক্ষার প্রসার ঘটেছে ঠিকই। কিন্তু গুণমান সেইভাবে নিশ্চিত করতে পারিনি আমরা। তাই শুধু উচ্চ শিক্ষা নয়, প্রাথমিক থেকে শুরু করে সব লেভেলেই শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হবে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে প্রচলিত পাঠ্যক্রম উন্নত মানের। তবে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলো থেকে পাস করা স্নাতকদের শিক্ষাগত যোগ্যতা প্রশ্নবিদ্ধ। তবে কোন কোন বিশ্ববিদ্যালয়ে মান খারাপ সে বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন