মঙ্গলবার ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এইমস ও গ্রামীণ ফান্ডের অবসায়নের রায় আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ড এবং গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড : স্কিম ওয়ানের অবসায়ন সংক্রান্ত মামলার রায় আজ সোমবার। রবিবার মামলাটির শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পূর্ণাঙ্গ বেঞ্চ এই রায়ের দিন ধার্য করেন। গত বৃহস্পতিবার মামলাটির শুনানির দিন ধার্য থাকলেও শুনানি অনুষ্ঠিত হয়নি। মাতৃবিয়োগের কারণ দেখিয়ে রিটকারীর আইনজীবী সময় চাওয়ায় এর আগের শুনানিও পিছিয়ে যায়। এ ব্যাপারে সহকারী এ্যাটর্নি জেনারেল মোঃ একরামুল হক বলেন, মিউচ্যুয়াল ফান্ড মামলাটির শুনানি দুই দফায় পেছানোর পর রবিবার অনুষ্ঠিত হয়েছে। প্রধান বিচারপতির সমন্বয়ে গঠিত পূর্ণাঙ্গ বেঞ্চে এই শুনানি অনুষ্ঠিত হয়। সোমবার এ মামলার রায়ের দিন ধার্য করা হয়েছে।

মামলায় বিএসইসি ছাড়াও ইউনিটহোল্ডারদের পক্ষে আইনি লড়াই করছে ফান্ড দুটির ট্রাস্টি প্রতিষ্ঠান বিজিআইসি। একইসঙ্গে মামলায় আইনী লড়াই করছে ৫ ইউনিটহোল্ডার প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ইউসিবিএল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি ইনভেস্টমেন্টস, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ এবং ভিআইপিবি এ্যাসেট ম্যানেজমেন্ট। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠান পাঁচটি মামলায় পক্ষভুক্ত হয়।

উল্লেখ্য, সম্প্রতি অনুষ্ঠিত ফান্ড দুটির ইউনিটহোল্ডার সম্মেলনে বেশিরভাগ ইউনিটহোল্ডার এ দুটি ফান্ডের অবসায়নের পক্ষে মত দেন। আর এ অনুসারে ফান্ড দুটির ট্রাস্টি অবসায়নের প্রস্তুতি নিতে শুরু করে। কিন্তু পুরো বিষয়টি এলোমেলো হয়ে যায় আলী জামান নামের জনৈক বিনিয়োগকারীর মামলায়। নির্দিষ্ট মেয়াদের পর মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড অবসায়ন অথবা বে-মেয়াদি ফান্ডে রূপান্তরের আইনী বাধ্যবাধকতাকে চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে রিট করেন। এর আগে মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ শেষে তার অবসায়ন অথবা বে-মেয়াদি ফান্ডে রূপান্তর করার সুযোগ রেখে গত বছর একটি গাইডলাইন প্রকাশ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক বিএসইসি। গাইডলাইন অনুসারে, মেয়াদ শেষের ছয় মাস আগে ইউনিটহোল্ডারদের নিয়ে বিশেষ সভার আয়োজন করবে সংশ্লিষ্ট ফান্ডের ট্রাস্টি। আর এ সভায় উপস্থিত ইউনিটহোল্ডারদের মতামতের ভিত্তিতে ঠিক করা হবে সংশ্লিষ্ট ফান্ড বন্ধ করে দেয়া হবে নাকি সেটিকে বে-মেয়াদি ফান্ডে রূপান্তর করা হবে।

গত বছরের ২৯ জুন নির্ধারিত ১০ বছর মেয়াদ শেষ হওয়া আইসিবি ফার্স্ট, গ্রামীণ ওয়ান : স্কিম ওয়ান ও এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচ্যুয়াল ফান্ডের রূপান্তর-অবসায়নের সময়সীমা বেঁধে দেয় সংস্থাটি। যার পরিপ্রেক্ষিতে ইউনিটহোল্ডারদের সিদ্ধান্ত অনুসারে ৩১ ডিসেম্বরের মধ্যে বে-মেয়াদিতে রূপান্তরের প্রক্রিয়া শুরু করে আইসিবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি। আর একই সময়ের মধ্যে অবসায়নের প্রক্রিয়ায় ছিল এইমস ফার্স্ট ও গ্রামীণ ওয়ান স্কিম ওয়ান।

বিএসইসির বিধিকে চ্যালেঞ্জ করে বিনিয়োগকারী আলী জামান উচ্চ আদালতে রিট আবেদন করেন। এ আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৪ সেপ্টেম্বর বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ মিউচুয়াল ফান্ডের রূপান্তর বা অবসায়ন-সংক্রান্ত বিএসইসির নির্দেশনার কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত রাখার আদেশ দেন। একইসঙ্গে বিধির সঙ্গে সাংঘর্ষিক প্রজ্ঞাপন ও এর ভিত্তিতে জারি করা আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেন হাইকোর্ট।

পরবর্তীতে বিএসইসি এ আদেশের বিরুদ্ধে আপীল করলে গত ১ নবেম্বর হাইকোর্টের নির্দেশ বাতিল করে দেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। একইসঙ্গে হাইকোর্ট বেঞ্চে বিষয়টি নিষ্পত্তির জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়। নির্ধারিত দিনে মিউচ্যুয়াল ফান্ডের রূপান্তর-অবসায়ন ইস্যুতে বিএসইসির প্রজ্ঞাপন ও এর আলোকে প্রদত্ত সর্বশেষ নির্দেশনা অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট বিভাগ। এতে আইসিবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের রূপান্তর এবং গ্রামীণ ওয়ান : স্কিম ওয়ান ও এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচ্যুয়াল ফান্ডের অবসায়ন প্রক্রিয়া স্থগিত হয়ে যায়।

শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের