শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইন লেনদেন ব্যবস্থা চালু করল ডিএসই

অর্থনৈতিক রিপোর্টার ॥ অনলাইন লেনদেন ব্যবস্থা (পেমেন্ট সিস্টেম) চালু করল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এখন থেকে ডিএসইর বিভিন্ন ট্রেনিং প্রোগামের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন এবং পেমেন্ট করা যাবে। এর জন্য পেমেন্ট গেটওয়ে সেবা দিবে সূর্যমুখী লিমিটেড।

শনিবার ডিএসইতে এই পেমেন্ট সিস্টেমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংরাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মোঃ আমজাদ হোসেন। প্রধান অতিথির বক্তব্যে আমজাদ হোসেন বলেন, ডিএসই তথ্য প্রযুক্তির সকল সুযোগ সুবিধাকে কাজে লাগিয়ে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট বিভিন্ন সেবা গ্রহণকারীদের সুবিধা বৃদ্ধির অংশ হিসেবে অন-লাইন পেমেন্ট চালু উন্নয়নের আরও একধাপ। এই অনলাইন পেমেন্ট চালুর ফলে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলেই খুব সহজে ডিএসইর আয়োজিত বিভিন্ন ধরনের ট্রেনিংয়ে অংশগ্রহণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে এবং তার অর্থ পরিশোধ করতে পারবে। এতে তাদের জন্য সময় ও অর্থ উভয়েরই সাশ্রয় হবে।

আমজাদ হোসেন আরও বলেন, বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে দেশের ব্যাংক গুলোকে আরটিজিএস (রিয়্যাল টাইম গ্রোস সেটেলম্যান্ট সিস্টেম) সফটওয়্যার পদ্ধতির আওতায় এনেছে। যার মাধ্যমে দেশের যে কোন স্থান থেকে বার এক ব্যাংক অন্য ব্যাংকে অর্থ স্থানান্তরের সুবিধা পাওয়া যায়। কেন্দ্রীয় ব্যাংকের মত বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনও তাদের কার্য্যক্রমকে ডিজিটালাইজড করা শুরু“ করেছে। বিএসইসি ইতিমধ্যে পাবলিক ইস্যু রুলস অনুমোদন করছে, যার গেজেটও প্রকাশিত হয়েছে। এছাড়াও ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট কোম্পানি এবং ফিনন্সিয়্যাল লিটারেসিও নিয়ে কাজ করছে।

তার আগে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা বলেন, ডিএসই অনেকদিন থেকে উদ্যোগ নিচ্ছে কিভাবে এক্সচেঞ্জের কর্মকান্ডকে ডিজিটালাইজড করা যায়। এরই অংশ হিসেবে অনলাইন পেমেন্ট সিস্টেম চালু করা হচ্ছে। এতে ডিএসই ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত বিভিন্ন ধরনের ট্রেনিংয়ের রেজিস্ট্রেশন ও ফি প্রদান করা যাবে এবং পরবর্তীতে সব ধরনের পেমেন্টই এর আওতায় চলে আসবে।

অনুষ্ঠানের সভাপতি ডিএসই’র চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া সমাপনী বক্তব্যে বলেন, তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন খাতের অভূতপূর্ব উন্নয়নের ফলে দেশ এগিয়ে যাচ্ছে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএসই’র পরিচালনা পর্ষদ, ব্রোকার্স অ্যাসোসিয়েশনের পরিচালনা পর্ষদের সদস্য এবং ডিএসই’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records