বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তথ্য গোপন করে আইনগত জটিলতায় পড়েছে ফেসবুক

অনলাইন ডেস্ক ॥ ২০১২ সালে শেয়ার বাজারে তালিকাভূক্তির আগে ফেসবুকের বিরুদ্ধে আর্থিক তথ্য গোপন করার অভিযোগ দু’টি মামলা দায়ের করা হয়েছিল। এখন মার্কিন একটি আদালত বলেছে যে সেই মামলা চলতে কোন সমস্যা নেই।

ফেসবুক কর্তৃপক্ষ আর্থিক তথ্য গোপন করার কারণে যেসব বিনিয়োগকারী তাদের অর্থ হারিয়েছেন তারা চাইলে দলবদ্ধভাবে সেই ক্ষতিপূরণের টাকা দাবী করতে পারবে।

আদালত এই সিদ্ধান্ত দেবার পর ফেসবুক কর্তৃপক্ষ বিবিসিকে জানিয়েছে তারা এই সিদ্ধান্তে হতাশ এবং এর বিরুদ্ধে আপিল করবে।

২০১২ সালে শেয়ার বাজারে আইপিও ছাড়ার মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষ বাজার থেকে ১৬ বিলিয়ন ডলার তুলেছিল।

বিনিয়োগকারীরা বলছেন ফেসবুকের শেয়ারের দাম বেশি ধার্য করা হয়েছিল। সেজন্য বেশি দামে ফেসবুকের শেয়ার কিনে তারা আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

সে বছর মে মাসে নিউইয়র্ক স্টক মার্কেটে ফেসবুকের শেয়ার লেনদের শুরু হয় এবং প্রতি শেয়ার ৩৮ ডলারে কেনা-বেচা হয়।

কিন্তু মাত্র চার মাসের মাথায় ফেসবুকের শেয়ারের দাম অর্ধেকে নেমে আসে। এই অর্ধেক দাম প্রায় এক বছর বজায় ছিল।

যদিও শেষ পর্যন্ত ফেসবুকের শেয়ারের দাম আবার বাড়তে থাকে এবং গত মঙ্গলবার পর্যন্ত নিউইয়র্কের স্টক মার্কেটে সেটি ১০৭.২৬ ডলারে লেনদেন হয়।

বিনিয়োগকারীরা বলেন মোবাইল ডিভাইসের গ্রাহকের সংখ্যা বেড়ে যাবার কারণে ভবিষ্যতে বিজ্ঞাপন থেকে ফেসবুক যে বাড়তি অর্থ লাভ করবে সে বিষয়টি তারা ২০১২ সালের তথ্যে অন্তর্ভুক্ত করেনি।

কারণ ২০১২ সালে মোবাইল ডিভাইসে বিজ্ঞাপনের মাত্রা কম ছিল। সূত্র: বিবিসি বাংলা

বিচারক বলছেন ফেসবুক কর্তৃপক্ষ তাদের তথ্য এমনভাবে উপস্থাপন করেছিল যাতে মনে হয় শেয়ারহোল্ডাররা বিষয়টি আগেই জানতো।

ফেসবুক কর্তৃপক্ষ চেয়েছিল, কোন বিনিয়োগকারী যদি নিজেকে ক্ষতিগ্রস্ত মনে করে তাহলে সে যেন ব্যক্তিগতভাবে সেটি দাবী করে। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষের এই চাওয়া আদালত নাকচ করে দিয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা