মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার গেটওয়ে’

অনলাইন ডেস্ক ॥ জাতীয় বিশ্ববিদ্যলয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার মধ্যে সংযোগকারী গেটওয়ে। তিনি বৃহস্পতিবার হংকং সরকারের সেন্ট্রাল পলিসি ইউনিট এবং হংকং ইনস্টিটিউট অব এশিয়া প্যাসিফিকের যৌথ উদ্যোগে হংকং-এ আয়োজিত ‘হংকং অ্যান্ড দি ওয়ার্ল্ড আন্ডার দি বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ শীর্ষক ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারে বক্তৃতাকালে একথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

র্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ তার বক্তৃতায় বলেন, ‘পদ্মা সেতু নির্মাণ, পায়রা গভীর সমুদ্রবন্দর স্থাপন এবং কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে টানেল নির্মাণের মাধ্যমে চীনসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশসমূহের মধ্যে আন্তঃদেশীয় ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ ও সমুদ্র পথে আন্তঃমহাদেশীয় সংযোগ বৃদ্ধি হবে। ফলে এ অঞ্চলের রাষ্ট্রসমূহের অর্থনৈতিক সমৃদ্ধি এবং বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশের ভৌগলিক অবস্থিতি খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে।

সম্মেলনে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়া, এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং ইউরোপের ৩৩টি দেশের প্রতিনিধিগণ অংশ নেন।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records