বুধবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুখমণ্ডল প্রতিস্থাপনে চেহারা ফিরে পেলেন মার্কিন অগ্নিনির্বাপন কর্মী

মুখমণ্ডল প্রতিস্থাপনে চেহারা ফিরে পেলেন মার্কিন অগ্নিনির্বাপন কর্মী

অনলাইন ডেস্ক ॥ মার্কিন একদল চিকিৎসক জানিয়েছেন তারা নিউইয়র্কের একটি হাসপাতালে এযাবতকালের সবচেয়ে ব্যাপক মুখমণ্ডল প্রতিস্থাপনের একটি অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন করেছেন। অস্ত্রোপচারের মাধ্যমে সম্পূর্ণ মাথার চামড়া, কান এবং চোখের পাতাও প্রতিস্থাপন করা হয়েছে।

প্লাস্টিক সার্জন এডুয়ার্ডো রদ্রিগেজের নেতৃত্বে একটি দল ২৬ ঘণ্টা ব্যাপী এই জটিল অস্ত্রোপচারটি সম্পন্ন করেন।

অস্ত্রোপচারের মাধ্যমে ৪১ বছর বয়সী একজন অগ্নিনির্বাপনকারী, প্যাট্রিক হ্যারিসনের সম্পূর্ণ মুখমণ্ডল আরেকজনের মুখমণ্ডলের মাধ্যমে সম্পূর্ণ প্রতিস্থাপন করা হয়। আগুনে আটকে পড়া একজন মহিলাকে উদ্ধার করতে গিয়ে সেই অগ্নিনির্বাপনকর্মীর মুখমণ্ডল পুড়ে যায়।

প্রতিস্থাপনের জন্য মুখমণ্ডলটির দাতা ২৬ বছর বয়সী যুবক ডেভিড রোডবা্, গত অগাস্টে একটি সাইক্লিং দুর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন। জীবদ্দশায় তিনি মরণোত্তর অঙ্গ-প্রত্যঙ্গ দানের অঙ্গিকার করেছিলেন।

গত অগাস্টে অস্ত্রোপচারটি সম্পন্ন হলেও রোববারই এটি প্রকাশ করা হয়।

চিকিৎসক এডুয়ার্ডো রদ্রিগেজ বলেন, এই অপারেশনে যতগুলো টিস্যু লাগানো হয়েছে, এর আগে কোন অপারেশনে এত টিস্যু লাগানো হয়নি। তবে অস্ত্রোপচার সফল হবার সম্ভাবনা ৫০ শতাংশ ছিল বলে জানিয়েছিল চিকিৎসক দল।

একটি বাড়িতে অগ্নিকাণ্ডে আটকে পড়া একজন নারীকে উদ্ধার করতে গিয়ে তৃতীয় মাত্রার অগ্নিদগ্ধ হন মি. হার্ডিসন। আগুনে তার পুরো মুখমণ্ডল এবং মাথার চামড়া পুড়ে যায়।

প্রায় ১০ লাখ ডলারের সেই অস্ত্রোপচারের তিন মাস পর প্যাট্রিক হ্যারিসন ভালোভাবেই সেরে উঠছেন বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তবে তার শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা যেন প্রতিস্থাপিত টিস্যুকে প্রত্যাখ্যান করতে না পারে সেজন্যে তাকে বাকি জীবন এন্টি-রিজেকশন অষুধ গ্রহণ করতে হবে।

অস্ত্রোপচারের ফলে প্যাট্রিক তার চোখের পাতা এবং চোখের পাতা ফেলার ক্ষমতা ফিরে পেয়েছেন। এখন তার মাথাভর্তি চুল, ভ্রু, খোঁচা খোঁচা দাড়িও রয়েছে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records