শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ আজ জিতলেই জিম্বাবুইয়ে হোয়াইটওয়াশ

মিথুন আশরাফ ॥ ‘তৃতীয় ওয়ানডেকে হালকাভাবে নেয়ার কোন সুযোগ নেয়। আমরা জিততেই নামব।’Ñ বলেছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। জিতলেই জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশ করে দেবে বাংলাদেশ। আজ সেই ম্যাচ। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি অনুষ্ঠিত হবে। দুপুর ১টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ দলের অধিনায়ক যেখানে ম্যাচটি জিতে জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশের ভাবনা করছেন, জিম্বাবুইয়ে অধিনায়ক এলটন চিগুম্বুরা সেখানে সিরিজে অন্তত একটি ম্যাচ জেতার আকাক্সক্ষা করছেন। বলেছেন, ‘আশা ছিল সিরিজে সমতা আনার। কিন্তু তা করতে পারিনি। যেহেতু আর একটি ম্যাচ বাকি আছে, সেই ম্যাচটি জিততে চাই।’ জিম্বাবুইয়ের এ আশাও কী পূরণ হবে? না কি প্রথম ও দ্বিতীয় ওয়ানডে হারের পর এবার হোয়াইটওয়াশই হবে জিম্বাবুইয়ে।

বাংলাদেশ যে এখন কতটা শক্তিশালী দল, তা ভালভাবেই বুঝে গেছে জিম্বাবুইয়ে। প্রথম ওয়ানডেতে ১২৩ রানে ৪ উইকেট হারাল বাংলাদেশ, শঙ্কা তৈরি হলো। সেখান থেকে মুশফিকুর রহীমের শতকে বাংলাদেশ ২৭৩ রানের বড় স্কোরই গড়ল। একাই ৫ উইকেট নিয়ে সাকিব আল হাসান ধসে দিলেন। ১২৮ রানেই অলআউট হয়ে গেল জিম্বাবুইয়ে। হার হলো ১৪৫ রানের বড় ব্যবধানে। জিম্বাবুইয়ের বিপক্ষে সবচেয়ে বড় জয় মিলল। দ্বিতীয় ওয়ানডেতেও একই দশা হলো। বাংলাদেশের ব্যাটিংয়ে জিম্বাবুইয়ের আশা জাগল। ১২৭ রানে ৪ উইকেট হারাল বাংলাদেশ। শেষপর্যন্ত ইমরুল কায়েসের ৭৬, নাসির হোসেনের ৪১ ও সাব্বির রহমান রুম্মনের ৩৩ রানে ২৪১ রান করল মাশরাফিবাহিনী। তখনই বোঝা হয়ে যায়, বাংলাদেশই জিততে যাচ্ছে। অবশেষে ১৮৩ রানেই গুটিয়ে যায় জিম্বাবুইয়ে। এবার ৫৮ রানের জয় মিলে বাংলাদেশের। আজ তৃতীয় ওয়ানডেতেও নিশ্চয়ই তেমন কিছুর প্রত্যাশাই করছে সবাই।

জিম্বাবুইয়ের সঙ্গে এখন খেলা হলেই বাংলাদেশ যে জিতবে তা আগে থেকেই ধরে নেয়া হয়। তা প্রমাণও করেছে বাংলাদেশ। একটা সময় ছিল, যখন বাংলাদেশ শুধুই হারত। কিন্তু এখন সেই দিন বদলে গেছে। এখন যে দলই প্রতিপক্ষ হোক, বাংলাদেশ জিতবে আশা নিয়েই নামে। এবং জিতেও।

গত বছর নবেম্বর থেকেই সেই জয়ের ধারা ভালভাবে শুরু হয়েছে। জিম্বাবুইয়েকে ৫-০ ব্যবধানে সিরিজে হারানোর পর দেশের মাটিতে পাকিস্তানকেও ৩-০ ব্যবধানে হারিয়ে দেয় বাংলাদেশ। এরপর ভারতকেও ২-১ ব্যবধানে হারায়। জিম্বাবুইয়ের আগে দক্ষিণ আফ্রিকাকেও ২-১ ব্যবধানে সিরিজে হারিয়ে দেয়। মাঝপথে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও খেলে বাংলাদেশ। নিজেদের প্রমাণ করে ফেলেছে মাশরাফিবাহিনী। এখন শুধু এগিয়ে যাওয়ার পালা। বাংলাদেশ যে এখন শক্তিশালী দল তা প্রমাণ করতে জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশও করতে হবে।

বাংলাদেশ এ পর্যন্ত ৬১টি দ্বিপাক্ষিক সিরিজ খেলে ২০টি সিরিজেই জিতে। দেশের মাটিতে ৩৫টি সিরিজ খেলে ১৬টিতেই জিতে। জিম্বাবুইয়ের বিপক্ষে ১৫টি সিরিজ খেলে নবম সিরিজ জয় নিশ্চিত করে সোমবারই। আজ যদি জিম্বাবুইয়েকে হারায় বাংলাদেশ, তাহলে ১১টি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার কৃতিত্ব গড়বে। গত বছর নবেম্বরে জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশ করার পর এ দুই দলের মধ্যকার আবার সিরিজ হচ্ছে। আজ জিতলে টানা দুই সিরিজে জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ।

এ ম্যাচটির আগে জিম্বাবুইয়ে ক্রিকেট দলের ক্রিকেটাররা অনুশীলনই করেননি। তবে বাংলাদেশ দলের ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, জুবায়ের হোসেন লিখন, মুস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম রাব্বি ও মুশফিকুর রহীম অনুশীলন করেন। বাংলাদেশ দল অপরিবর্তিতও থাকছে। জিম্বাবুইয়ের অনুশীলন না করা এবং বাংলাদেশ দলের অনুশীলন করার মধ্য দিয়েই বোঝা যাচ্ছে কতটা সিরিয়াস বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেও যে জিতে নিতে চায় তাই বোঝা যাচ্ছে। জিম্বাবুইয়েকে টানা ৮ ম্যাচে হারানোর গৌরবও যে মিলবে। আর আজ বাংলাদেশ জিতলেই হোয়াইটওয়াশ হবে জিম্বাবুইয়ে।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records