রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

'ভেগান' খাবার চালু করলো নিরামিষাশী ফুটবল ক্লাব

'ভেগান' খাবার চালু করলো নিরামিষাশী ফুটবল ক্লাব

অনলাইন ডেস্ক॥ ইংল্যান্ডের গ্লস্টারশায়ারের একটি ফুটবল ক্লাব তাদের ম্যাচের দিনের খাদ্য তালিকা থেকে গরুর দুধ বাদ দিয়েছে।

ফরেস্ট গ্রীন রোভার্স নামের এই ক্লাবের চেয়ারম্যান ডেল ভিন্স একজন 'ভেগান' - অর্থাৎ তিনি মাংস, দুধ, মধু বা ডিম - এরকম প্রাণিজ কোন খাবারই খান না। তারই অনুপ্রেরণায় এই পদক্ষেপ নিয়েছে ক্লাবটি।

এর ফলে তারা বিশ্বের প্রথম "সম্পূর্ণ নিরামিষাশী ফুটবল ক্লাবে" পরিণত হলো বলে দাবি করছে। ২০১১ সাল থেকেই পর্যায়ক্রমে তারা ক্লাবের খাবার হিসেবে মাংস ও মাছ পরিবেশন করা বাদ দেয়।

২০১১ সালে তারা মাংসের বার্গার বিক্রি বাদ দেয়, আর এ বছর জুলাই মাস থেকে তারা মেনু থেকে মাছ জাতীয় খাবারও বাদ দিয়ে দেয়।

এবার গরুর দুধ বিক্রি বন্ধের মধ্যে দিয়ে ভেগান হবার প্রক্রিয়া সম্পূর্ণ হলো , বলছেন মি. ভিন্স।

বিশ্বস্বাস্থ্য সংস্থা সম্প্রতি এক রিপোর্টে বলেছে, প্রক্রিয়াজাত করা মাংসের খাবার -অর্থাৎ সসেজ, বেকন, হ্যাম, সালামি বা বার্গার খাওয়া ক্যান্সারে আক্রান্ত হবার ঝুকির সাথে সরাসরি সম্পর্কিত।

মি. ভিন্স বলছেন, এই রিপোর্ট স্পষ্টভাবেই বলেছে যে মাংস খাওয়া মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ক্যান্সোরের একটি বড় কারণ।

এ ক্লাবটি ইংল্যান্ডের ন্যাশনাল লিগে খেলে। তারা তাদের স্টেডিয়ামের ছাদে পরিবেশ-বান্ধব সৌর প্যানেল লাগিয়েছে এবং মাঠের ঘাসেও তারা কোন রাসায়নিক পদার্থ ব্যবহার করে না।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়         বেনাপোল বন্দর দিয়ে রেল কার্গোতে পণ্য আমদানির অনুমতি         এবার এলাকাভিত্তিক লকডাউন         হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী ॥ তথ্যমন্ত্রী         নাসিমের অবস্থা সঙ্কটাপন্ন, রাখা হয়েছে ভেন্টিলেশনে         বজ্রপাতে শিক্ষক গৃহবধূসহ নয়জনের মৃত্যু         পুরান ঢাকার ৩ গোডাউনে কেমিক্যাল বিস্ফোরণ ॥ দগ্ধ দুই         গায়েবি মামলায় বিরোধীদের গ্রেফতার চলছে ॥ ফখরুল         ভার্চুয়াল কোর্টে সাড়ে ২৭ হাজার জামিন ॥ বিচার প্রার্থীরা উপকৃত         রাজধানী জলসবুজে পরিণত করার মহাপরিকল্পনা         চট্টগ্রামে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে         উৎসবমুখর রাজধানীর বাড়ির ছাদ         সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জন         অনলাইনে যোগদান করবেন পদোন্নতি পাওয়া যুগ্ম সচিবরা         রবিবার থেকে রাজধানীতে জোন ভিত্তিক লকডাউন         সোমবার লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে গণস্বাস্থ্য         করোনা সংকটে এখনো কিছু মানুষ সমালোচনায় ব্যস্ত : তথ্যমন্ত্রী        
//--BID Records