মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

'ভেগান' খাবার চালু করলো নিরামিষাশী ফুটবল ক্লাব

'ভেগান' খাবার চালু করলো নিরামিষাশী ফুটবল ক্লাব

অনলাইন ডেস্ক॥ ইংল্যান্ডের গ্লস্টারশায়ারের একটি ফুটবল ক্লাব তাদের ম্যাচের দিনের খাদ্য তালিকা থেকে গরুর দুধ বাদ দিয়েছে।

ফরেস্ট গ্রীন রোভার্স নামের এই ক্লাবের চেয়ারম্যান ডেল ভিন্স একজন 'ভেগান' - অর্থাৎ তিনি মাংস, দুধ, মধু বা ডিম - এরকম প্রাণিজ কোন খাবারই খান না। তারই অনুপ্রেরণায় এই পদক্ষেপ নিয়েছে ক্লাবটি।

এর ফলে তারা বিশ্বের প্রথম "সম্পূর্ণ নিরামিষাশী ফুটবল ক্লাবে" পরিণত হলো বলে দাবি করছে। ২০১১ সাল থেকেই পর্যায়ক্রমে তারা ক্লাবের খাবার হিসেবে মাংস ও মাছ পরিবেশন করা বাদ দেয়।

২০১১ সালে তারা মাংসের বার্গার বিক্রি বাদ দেয়, আর এ বছর জুলাই মাস থেকে তারা মেনু থেকে মাছ জাতীয় খাবারও বাদ দিয়ে দেয়।

এবার গরুর দুধ বিক্রি বন্ধের মধ্যে দিয়ে ভেগান হবার প্রক্রিয়া সম্পূর্ণ হলো , বলছেন মি. ভিন্স।

বিশ্বস্বাস্থ্য সংস্থা সম্প্রতি এক রিপোর্টে বলেছে, প্রক্রিয়াজাত করা মাংসের খাবার -অর্থাৎ সসেজ, বেকন, হ্যাম, সালামি বা বার্গার খাওয়া ক্যান্সারে আক্রান্ত হবার ঝুকির সাথে সরাসরি সম্পর্কিত।

মি. ভিন্স বলছেন, এই রিপোর্ট স্পষ্টভাবেই বলেছে যে মাংস খাওয়া মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং ক্যান্সোরের একটি বড় কারণ।

এ ক্লাবটি ইংল্যান্ডের ন্যাশনাল লিগে খেলে। তারা তাদের স্টেডিয়ামের ছাদে পরিবেশ-বান্ধব সৌর প্যানেল লাগিয়েছে এবং মাঠের ঘাসেও তারা কোন রাসায়নিক পদার্থ ব্যবহার করে না।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
বান্দরবানে সন্ত্রাসী দু’দলের গোলাগুলিতে নিহত ৫         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান         আয়া সোফিয়া মসজিদ নিয়ে তুরস্ক-গ্রিসের মধ্যে ফের তীব্র উত্তেজনা         নতুন অভিবাসী আইন ॥ কুয়েত ছাড়তে হবে ১৩ লাখ প্রবাসীকে         উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী        
//--BID Records