শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাঙ্গাইলের দেলদুয়ারে লেবু চাষীদের চোখে মুখে হাসির ঝিলিক

টাঙ্গাইলের দেলদুয়ারে লেবু চাষীদের চোখে মুখে হাসির ঝিলিক

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল॥ দেশে লেবুর ব্যাপক চাহিদা থাকায় এবং দাম ভালো পাওয়ায় টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় কৃষকদের কাছে লেবু চাষ ব্যাপক জনপ্রিয়। ধানের নায্য দাম না পাওয়ায় এবং লেবু চাষ ব্যাপক লাভজনক হওয়ায় দেলদুয়ারের কৃষকদের লেবু চাষের দিকে আগ্রহ দিন দিন বাড়ছে। ফলে ধান চাষের জমিগুলো লেবু চাষের আওতায় আসছে। হঠাৎ করে লেবুর দাম কমে যাওয়ায় চাষীদের চোখে মুখে হাতাশার ছাপ দেখা যায়। বর্তমানে তাদের সেই হাতাশা কাঁটতে শুরু করেছে। লেবুর দাম ভাল হওয়ায় চাষীদের চোখে মুখে হাসির ঝিলিক দেখা দিয়েছে। লেবু চাষ করে স্বাবলম্বী হচ্ছে কৃষকরা। গুণগত মান ভাল, তাছাড়া সুগন্ধযুক্ত, সুস্বাদু ও লেবুর ভেতর বীজ না থাকায় দেলদুয়ারের লেবুর ব্যাপক চাহিদা রয়েছে। প্রতিদিন পুটিয়াজানী, বিলসা ও লাউহাটী বাজার থেকে পাইকাররা লেবু কিনে ট্রাক ভর্তি করে দেশের বিভিন্ন জায়গায় নিয়ে বিক্রি করছে।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, দেলদুয়ারে এবার ৮শ’ হেক্টর জমিতে লেবু চাষ হয়েছে। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কানিজ সুরাইয়া সুলতানা বলেন, আমাদের সঠিক পরামর্শ, দিক নির্দেশনা ও সহযোগিতার ফলে দেলদুয়ারে ব্যাপক ভাবে লেবু চাষ হচ্ছে। কৃষকরা লেবু চাষ করে লাভবান হয়েছে। বর্ষাকালে লেবুর চাহিদা কম থাকায় এবং বাজারে লেবুর সরবরাহ বেশি হওয়ায় দাম কিছুটা কম ছিল। বর্ষাকাল শেষ হওয়ার সাথে সাথেই অবস্থার উন্নতি হয়েছে। তাছাড়া সরকারি/বেসরকারি উদ্যোগে লেবু প্রসেসিং কারখানা হলে এবং বিদেশে রপ্তানি করা গেলে কৃষকরা লাভবান হবে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও         লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন সিসি ॥ ত্রিপোলির জবাব         ‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন        
//--BID Records