বৃহস্পতিবার ১১ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাংকিং খাতে অনিয়মকারীদের ডাটাবেস তৈরি হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ব্যাংকিং খাতে যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিস্তারিত তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকে ডাটাবেস তৈরি করা হবে। শনিবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বেসরকারি প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ড. আতিউর রহমান বলেন, ব্যাংকিং ও আর্থিক খাতে সুশাসনে প্রতিষ্ঠায় আমরা কোনো রকমে ছাড় দিবো না। ব্যাংকিং খাতে যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিস্তারিত তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকে ডাটাবেস তৈরি হচ্ছে। যেন ব্যাংকে কাজে নেওয়ার সময় তাদের (অনিয়মকারী) অবহেলা করা হয়। এর পাশাপাশি সর্তক থাকার সুযোগও থাকবে ব্যাংক সংশ্লিষ্টদের।

তিনি বলেন, ব্যাংক খাতে যে জঞ্জাল বছরের পর বছর পর জমা হয়ে আছে, তা অল্প সময়ের মধ্য দূর করা বেশ কঠিন। কার্পেটের নিচে যে ময়লা জমেছে, সেই ময়লা আমরা এখন বের করার চেষ্টা করছি। আর এটা করছি বলেই পরিবেশ ধুলাময় হচ্ছে। এবং সেটাকে অনেকেই ভুল বুঝেন। তিনি আর বলেন, ব্যাংকিং খাতে যতগুলো দুর্যোগ এসেছে প্রতিটি রেগুলারটি হিসেবে বাংলাদেশ ব্যাংক নিয়েছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের কাছে তথ্য পাঠানো হয়েছে। এমন কি সংসদীয় কমিটিতে গিয়ে এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন তিনি। অনিয়মের সঙ্গে যারা জড়িয়ে যাবেন তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর পাশাপাশি আপনারা ব্যবস্থা গ্রহণের অনুরোধও জানান ড. আতিউর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাইম ব্যাংক ফাউন্ডেশন শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৭ সাল থেকে এ পর্যন্ত ২৪৪৫ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেছে। শিক্ষাবৃত্তির পাশাপাশি ইংলিশ মিডিয়াম স্কুল, জেনারেল ও আই হসপিটাল, নার্সিং ইনস্টিটিউট, ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠা করেছে ব্যাংকটি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষাবিদ ও প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নাদির খান, উপদেষ্টা এ কিউকে তালুকদার, প্রধান নির্বাহী ড. ইকবাল আনোয়ার, প্রাইম ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক নাজমা হক প্রমুখ। অনুষ্ঠানে ব্যাংকের বিভিন্ন কার্যক্রম নিয়ে একটি তথ্য চিত্র ‍উপস্থাপন করা হয়। উপস্থাপনায় ছিলেন সুমনা ঘোষ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৯৬১৪৮৯৫
আক্রান্ত
৮৬৬৮৭৭
সুস্থ
১৬৪৩১৪৩৭২
সুস্থ
৭৯১৫৫৩
শীর্ষ সংবাদ:
টিকা কিনতে ৮ হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি         ঐতিহ্য মেনে ওয়ানগালা উৎসব, চর্চা বাঁচিয়ে রাখার চেষ্টা         কোন শক্তিই আওয়ামী লীগকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না ॥ কাদের         রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বনেতাদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় ৮৫ মৃত্যু, শনাক্ত ৫৭২৭         দ্বিতীয় ডোজে অন্য টিকার কথাও ভাবছে স্বাস্থ্য অধিদফতর         এনআইডি নিয়ে যেসব কথা হচ্ছে তা অবান্তর         করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         এনআইডি সেবা টেবিল-চেয়ার না যে উঠিয়ে নিয়ে গেলাম ॥ সিইসি         অটোরিকশা-ভ্যান বন্ধে নতুন সিদ্ধান্ত         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         অর্থনীতির প্রতিটি সুচকই উর্ধ্বমুখী         করোনার প্রেক্ষাপটেও বাংলাদেশের অর্থনীতি ভালো করেছে : সালমান এফ রহমান         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         ইয়াবা দিয়ে ফাঁসিয়ে চাঁদাবাজির অভিযোগে ডিএমপি’র দুই কর্মকর্তা গ্রেফতার         রাজধানীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেফতার         বাংলাবাজার ঘাটে জরুরী সেবায় নিয়োজিত ফেরিতে মানুষের চাপ         সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা