শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাংকিং খাতে অনিয়মকারীদের ডাটাবেস তৈরি হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ব্যাংকিং খাতে যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিস্তারিত তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকে ডাটাবেস তৈরি করা হবে। শনিবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বেসরকারি প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ড. আতিউর রহমান বলেন, ব্যাংকিং ও আর্থিক খাতে সুশাসনে প্রতিষ্ঠায় আমরা কোনো রকমে ছাড় দিবো না। ব্যাংকিং খাতে যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিস্তারিত তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকে ডাটাবেস তৈরি হচ্ছে। যেন ব্যাংকে কাজে নেওয়ার সময় তাদের (অনিয়মকারী) অবহেলা করা হয়। এর পাশাপাশি সর্তক থাকার সুযোগও থাকবে ব্যাংক সংশ্লিষ্টদের।

তিনি বলেন, ব্যাংক খাতে যে জঞ্জাল বছরের পর বছর পর জমা হয়ে আছে, তা অল্প সময়ের মধ্য দূর করা বেশ কঠিন। কার্পেটের নিচে যে ময়লা জমেছে, সেই ময়লা আমরা এখন বের করার চেষ্টা করছি। আর এটা করছি বলেই পরিবেশ ধুলাময় হচ্ছে। এবং সেটাকে অনেকেই ভুল বুঝেন। তিনি আর বলেন, ব্যাংকিং খাতে যতগুলো দুর্যোগ এসেছে প্রতিটি রেগুলারটি হিসেবে বাংলাদেশ ব্যাংক নিয়েছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের কাছে তথ্য পাঠানো হয়েছে। এমন কি সংসদীয় কমিটিতে গিয়ে এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন তিনি। অনিয়মের সঙ্গে যারা জড়িয়ে যাবেন তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর পাশাপাশি আপনারা ব্যবস্থা গ্রহণের অনুরোধও জানান ড. আতিউর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাইম ব্যাংক ফাউন্ডেশন শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৭ সাল থেকে এ পর্যন্ত ২৪৪৫ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেছে। শিক্ষাবৃত্তির পাশাপাশি ইংলিশ মিডিয়াম স্কুল, জেনারেল ও আই হসপিটাল, নার্সিং ইনস্টিটিউট, ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠা করেছে ব্যাংকটি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষাবিদ ও প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নাদির খান, উপদেষ্টা এ কিউকে তালুকদার, প্রধান নির্বাহী ড. ইকবাল আনোয়ার, প্রাইম ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক নাজমা হক প্রমুখ। অনুষ্ঠানে ব্যাংকের বিভিন্ন কার্যক্রম নিয়ে একটি তথ্য চিত্র ‍উপস্থাপন করা হয়। উপস্থাপনায় ছিলেন সুমনা ঘোষ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ