রবিবার ১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৬ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাংকিং খাতে অনিয়মকারীদের ডাটাবেস তৈরি হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ব্যাংকিং খাতে যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিস্তারিত তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকে ডাটাবেস তৈরি করা হবে। শনিবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে বেসরকারি প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ড. আতিউর রহমান বলেন, ব্যাংকিং ও আর্থিক খাতে সুশাসনে প্রতিষ্ঠায় আমরা কোনো রকমে ছাড় দিবো না। ব্যাংকিং খাতে যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিস্তারিত তথ্য নিয়ে বাংলাদেশ ব্যাংকে ডাটাবেস তৈরি হচ্ছে। যেন ব্যাংকে কাজে নেওয়ার সময় তাদের (অনিয়মকারী) অবহেলা করা হয়। এর পাশাপাশি সর্তক থাকার সুযোগও থাকবে ব্যাংক সংশ্লিষ্টদের।

তিনি বলেন, ব্যাংক খাতে যে জঞ্জাল বছরের পর বছর পর জমা হয়ে আছে, তা অল্প সময়ের মধ্য দূর করা বেশ কঠিন। কার্পেটের নিচে যে ময়লা জমেছে, সেই ময়লা আমরা এখন বের করার চেষ্টা করছি। আর এটা করছি বলেই পরিবেশ ধুলাময় হচ্ছে। এবং সেটাকে অনেকেই ভুল বুঝেন। তিনি আর বলেন, ব্যাংকিং খাতে যতগুলো দুর্যোগ এসেছে প্রতিটি রেগুলারটি হিসেবে বাংলাদেশ ব্যাংক নিয়েছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের কাছে তথ্য পাঠানো হয়েছে। এমন কি সংসদীয় কমিটিতে গিয়ে এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন তিনি। অনিয়মের সঙ্গে যারা জড়িয়ে যাবেন তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর পাশাপাশি আপনারা ব্যবস্থা গ্রহণের অনুরোধও জানান ড. আতিউর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাইম ব্যাংক ফাউন্ডেশন শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৭ সাল থেকে এ পর্যন্ত ২৪৪৫ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেছে। শিক্ষাবৃত্তির পাশাপাশি ইংলিশ মিডিয়াম স্কুল, জেনারেল ও আই হসপিটাল, নার্সিং ইনস্টিটিউট, ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠা করেছে ব্যাংকটি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষাবিদ ও প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান নাদির খান, উপদেষ্টা এ কিউকে তালুকদার, প্রধান নির্বাহী ড. ইকবাল আনোয়ার, প্রাইম ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক নাজমা হক প্রমুখ। অনুষ্ঠানে ব্যাংকের বিভিন্ন কার্যক্রম নিয়ে একটি তথ্য চিত্র ‍উপস্থাপন করা হয়। উপস্থাপনায় ছিলেন সুমনা ঘোষ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৫৯৬৩৫৪৬৯
আক্রান্ত
৭৭৯৭৯৬
সুস্থ
১৩৭৩৪৭৬১৭
সুস্থ
৭২১৪৩৫
শীর্ষ সংবাদ:
আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল         আগামী ২৩ মে পর্যন্ত ফের ‘লকডাউন’         সরকারের সঠিক নীতির জন্য করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে : তথ্যমন্ত্রী         ঈদের ছুটি শেষে অফিস খুলছে রবিবার         রাজধানীর জুড়ে নেমে এলো স্বস্তির বৃষ্টি         আগামী ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না         লকডাউন : দূরপাল্লার বাস চলার অনুমতি দেয়নি সরকার         জাতীয় সংসদের শূন্য ৪ আসনে ইভিএমে ভোটের পরিকল্পনা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২২         ‘কর্মস্থলে ফিরতে জনস্রোতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে’         ব্যাংক-বিমা ও শেয়ার বাজার খুলছে রবিবার         জুনের আগে মিলছে না নতুন ড্রাইভিং লাইসেন্স         বরিশালের বিনোদন কেন্দ্রে মানুষের ঢল ॥ স্বাস্থ্যবিধি উপেক্ষিত         দুই সপ্তাহের কঠোর লকডাউনে পশ্চিমবঙ্গ         ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত         ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ৩ লাখ ২৬ হাজার, মৃত্যু আরও ৩৮৯০ জনের         জামায়াতের সাবেক এমপি শাহজাহান হেফাজতের তাণ্ডবের মামলায় গ্রেফতার         ১৬ মে চুয়াডাঙ্গার দর্শনা জয়নগর ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতে আটকে পড়া বাংলাদেশী নাগরিক প্রবেশ করবে         ইসরায়েলকে ঠেকাতে এগিয়ে যাচ্ছে প্রতিবেশী দেশের মানুষ