রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যবসায় পরিবেশে দুই ধাপ ‘পিছিয়েছে’ বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যবসা পরিবেশের বিচারে বিশ্বব্যাংক ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের সূচকে দুই ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশের। তবে, অবস্থানে পেছালেও আগের তুলনায় বাংলাদেশে সামগ্রিক ব্যবসার পরিবেশ কিছুটা অগ্রগতি হয়েছে।

বুধবার ‘ডুয়িং বিজনেস ২০১৬’ শীর্ষক বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক ও আইএফসি। যাতে ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ১৭৪ নম্বরে। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ১৭২ নম্বরে ছিল। বিশ্বব্যাংক ও আইএফসির বিচারে বাংলাদেশে ব্যবসা করা এখন আগের চেয়ে সামান্য কঠিন হয়ে উঠেছে। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, অবস্থানে পেছালেও আগের তুলনায় বাংলাদেশে সামগ্রিক ব্যবসার পরিবেশ কিছুটা অগ্রগতি হয়েছে।

একটি দেশের অর্থ-বাণিজ্যের পরিবেশ দশটি মাপকাঠিতে তুলনা করে এই সূচক তৈরি করা হয়। এই দশটি মাপকাঠি হল- নতুন ব্যবসা শুরু করা, অবকাঠামো নির্মাণের অনুমতি পাওয়া, বিদ্যুত সুবিধা, সম্পত্তির নিবন্ধন, ঋণ পাওয়ার সুযোগ, সংখ্যালঘু বিনিয়োগকারীদের সুরক্ষা, কর পরিশোধ, বৈদেশিক বাণিজ্য, চুক্তি বাস্তবায়ন ও অসচ্ছলতা দূরীকরণ।

বাংলাদেশের পরিস্থিতি বুঝতে প্রতিবেদনে ব্যবহার করা হয়েছে ঢাকা ও চট্টগ্রামের তথ্য।

প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে ৬০ শতাংশ দেশে ব্যবসার পরিবেশের নীতিতে উন্নতি করেছে। এই তালিকার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর।

ব্যবসার জন্য সবচেয়ে ভাল ১০ দেশের বাকি নয়টি হল- নিউজিল্যান্ড, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, হংকং, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ড।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত এবার ১২ ধাপ এগিয়ে এসেছে। গতবারের ১৪২তম অবস্থান থেকে নরেন্দ্র মোদীর ভারত এবার ১৩০ নম্বরে উঠে এসেছে।

অন্যদিকে ব্যবসার পরিবেশের বিচারে এই তালিকায় পাকিস্তানের অবস্থান ১২৮ থেকে ১০ ধাপ পিছিয়ে ১৩৮তম অবস্থানে ঠেকেছে।

শীর্ষ সংবাদ:
সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত         ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে : আইনমন্ত্রী         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা        
//--BID Records