বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ ॥ আজ ২৮ অক্টোবর বুধবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৪ তম শাহাদৎ বার্ষিকী । ১৯৭১ সালের এদিনে তিনে হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে শাহাদৎ বরণ করেন।

এ উপলক্ষ্যে স্থানীয় কলেজ ও শহীদের বাড়িতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও কাঙ্গালি ভোজ।

২৬ বছর বয়সে হামিদুর রহমান ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। ২৮ অক্টোবর মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে দক্ষিনপূর্ব কমলগঞ্জ উপজেলার ধলই সীমান্তে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে তিনি শাহাদৎ বরণ করেন।

এরপর সঙ্গীরা তাঁর লাশ নিয়ে ৩০ কিলোমিটার দূরে দক্ষিণ ভারতের আমবাসা গ্রামের একটি মসজিদের পাশে দাফন সম্পন্ন করেন। ৩৬ বছর পর ২০০৭ সালের ১১ ডিসেম্বর দেহবাশেষ উত্তোলন করে ঢাকার মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়। প্রতিবছর দিনটি শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়।

উল্লেখ্য, ১৯৪৫ সালে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার চাপড়া থানার ডুমুরিয়া গ্রামে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের জন্ম হয়। তাঁর পিতার নাম মরহুম আক্কাচ আলী এবং মাতার নাম মরহুমা কায়ছুন নেছা। ১৯৪৭ সালে ভারত বিভাগের পর তাঁদের পরিবার ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার খর্দ্দখালিশপুর গ্রামে এসে বসবাস শুরু করেন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক