মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আঞ্চলিক যোগাযোগ উন্নয়নে ২৪০ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে তিন কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বিনিময় হার অনুযায়ী যার পরিমাণ ২৪০ কোটি টাকা। সংস্থাটির সঙ্গে সরকারের এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি সই হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশকে ট্রান্স এশিয়া রেলওয়ে সংযোগ এবং এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত করতে রেল ও সড়ক খাতের অগ্রাধিকার প্রকল্প প্রণয়নে এ অর্থ ব্যয় করা হবে। মূলত এডিবির অর্থে আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সম্ভাব্যতা যাচাই, বিস্তারিত নকশা প্রণয়ন এবং বাস্তবায়নে সহায়তা দেয়া। সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি সই হয়। এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর কাজু হিকো হিগুচি। এ সময় এডিবি, ইআরডি, বাংলাদেশ রেলওয়ে এবং সড়ক ও মহাসড়ক বিভাগের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এডিবি কান্ট্রি ডিরেক্টর বলেন, এ আর্থিক সহায়তা আঞ্চলিক বাণিজ্য এবং বিনিয়োগে সহযোগিতা করবে। আগামী দিনে বড় প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা বাড়াবে।

ঋণচুক্তির আওতায় তিন প্রকল্পের মধ্যে রয়েছে- আঞ্চলিক রেল যোগাযোগের প্রকল্প প্রস্তাব তৈরিতে সহায়তা, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্প প্রস্তুতিমূলক সুবিধার জন্য কারিগরি সহায়তা এবং আঞ্চলিক সড়ক যোগাযোগের প্রকল্প প্রস্তাব তৈরিতে সহযোগিতা প্রদান। প্রকল্প তিনটি বাস্তবায়ন করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং বাংলাদেশ রেলওয়ে। প্রকল্প তিনটিতে মোট ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৬০ লাখ ডলার। এর মধ্যে এডিবি সহজ শর্তে ৩ কোটি ডলার ঋণ দেবে। অবশিষ্ট ব্যয় বাংলাদেশ সরকারের নিজস্ব খাত থেকে অর্থায়ন করা হবে। এডিবির ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদি সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records