সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্ক বার্তা নতুন নয়, হালনাগাদ করা হয়েছে ॥ পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার ॥ যে কোন ধরনের নিরাপত্তা হুমকি মোকাবেলায় সরকার প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, দুই বিদেশী হত্যার প্রেক্ষিতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের কোন অবনতি হয়নি। নিরাপত্তা পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। আর যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা বার্তা নতুন করে দেয়া হয়নি, এটা শুধু হালনাগাদ করা হয়েছে। এদিকে সৌদি আরবের মিনায় ১৩৭ বাংলাদেশী হজযাত্রী নিহত হয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তারা এসব তথ্য জানান।

জেনেভাতে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ফলে বাস্তুচ্যুতির বিষয়ে বিশ্ব সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর অংশগ্রহণ নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, মন্ত্রণালয়ের বহির্প্রচার অনুবিভাগের মহাপরিচালক এম বদিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে দুই বিদেশী হত্যার প্রেক্ষিতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে সরকারের নেতিবাচক সম্পর্ক তৈরি হচ্ছে কি-না এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, এই হত্যা ও নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে কোন ধরনের সম্পর্কের অবনতি হয়নি। নিরাপত্তা পরিস্থিতিও সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

বাংলাদেশে আইএস থাকার বিষয়ে কোন বিদেশী দূতাবাস থেকে সরকারের সঙ্গে তথ্য বিনিময় হয়েছে কি-না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা বলেছে, এখানে আইএস আছে কি-না খতিয়ে দেখবে। দেখুক না। এখানে আইএস আছে কি-না তা বের করুক।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে শুক্রবার ভ্রমণ সতর্ক বার্তা দেয়ার বিষয়ে মন্তব্য জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, নতুন করে কোন ধরনের ভ্রমণ সতর্ক বার্তা দেয়া হয়নি। যুক্তরাষ্ট্র তাদের সতর্ক বার্তা হালনাগাদ করেছে। এটা একটি সাধারণ বিষয়। এটা নিয়ে অতিপ্রতিক্রিয়া দেখানোর কোন সুযোগ নেই। আর বিদেশী কূটনীতিকরা তো বলেছেনই, এখানকার নিরাপত্তা নিয়ে তারা সন্তুষ্ট।

তিনি বলেন, বিভিন্ন দেশ ভ্রমণ সতর্কবার্তা হালনাগাদ করে থাকে। অস্ট্রেলিয়া চার ক্যাটাগরিতে ভ্রমণ সতর্কবার্তা দিয়ে থাকে। সেই ক্যাটাগরির তৃতীয় ধাপে রয়েছে বাংলাদেশ। তৃতীয় ক্যাটাগরিতে আরও অনেক দেশই রয়েছে। আর মার্কিন যুক্তরাষ্ট্র যে ধরনের ভ্রমণ সতর্কবার্তা জারি করেছে, বিশ্বে এমন ৫৮ দেশের ওপর এই ধরনের ভ্রমণ সতর্কবার্তা জারি রয়েছে। এ ছাড়া ভ্রমণ সতর্কবার্তা দেয়ার পরেও বাংলাদেশে বিদেশী নাগরিকদের আসা-যাওয়ার ওপর কোন প্রভাব পড়েনি। পরিসংখ্যান পর্যালোচনা করে এই তথ্য আমরা পেয়েছি।

জেনেভায় জলবায়ু নিয়ে বিশ্ব সম্মেলনের অংশগ্রহণের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, জেনেভায় জলবায়ু নিয়ে চূড়ান্ত সহযোগিতা কাঠামো সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। এতে বাংলাদেশের সুপারিশমালার বেশ ক’টি সুপারিশ গৃহীত হয়েছে। জেনেভায় জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবেলায় নানসেন উদ্যোগে বাংলাদেশ নেতৃত্বস্থানীয় ভূমিকা রেখেছে।

মিনায় ১৩৭ হজযাত্রীর মৃত্যু ॥ সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহত ১৩৭ বাংলাদেশীকে শনাক্ত করা হয়েছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হালনাগাদ এই তথ্য তুলে ধরে তিনি বলেন, এখনও ৫৩ বাংলাদেশীর কোন সন্ধান সৌদি আরবে বাংলাদেশ মিশনের কর্মকর্তারা পাননি। প্রতিমন্ত্রী জানান, যে ১৩৭ জনকে বাংলাদেশী হিসেবে শনাক্ত করা হয়েছে, তাদের মধ্যে পরিচয় জানা গেছে ৯৬ জনের। এখনও বেশ ক’জন সৌদি আরবের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর আগে গত ১৪ অক্টোবর জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল এ কে এম শহীদুল করিম যে তথ্য দিয়েছিলেন, তাতে ৯২ জনকে বাংলাদেশী হিসেবে শনাক্ত করার কথা বলা হয়েছিল।

হজের আনুষ্ঠানিকতার মধ্যে গত ২৪ সেপ্টেম্বর মিনায় শয়তানের স্তম্ভে পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের ওই ঘটনার দু’দিন পর মোট ৭৬৯ জনের লাশ উদ্ধারের খবর দিয়েছিল সৌদি আরব। সে সময় মোট ৯৩৪ জনকে আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা দেয়ার কথা বলেছিলেন সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী খালিদ আল-ফালিহ। হাসপাতালে চিকিৎসাধীনদের মধ্যে অনেকের মৃত্যু হলেও সৌদি সরকারের পক্ষ থেকে হতাহতের আর কোন হালনাগাদ তথ্য প্রকাশ করা হয়নি। তবে ৪৩ দেশের পক্ষ থেকে মিনায় নিহত নাগরিকদের যে তথ্য প্রকাশ করা হয়েছে, তা যোগ করলে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে যায়।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records