রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মতিঝিল থিয়েটারের প্রযোজনায় মঞ্চে আসছে ‘শ্রীমতি ভয়ংকরী’

সংস্কৃতি ডেস্ক ॥ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অন্তর্ভুক্ত ঐতিহ্যবাহী নাট্যদল ‘মতিঝিল থিয়েটার’। দীর্ঘ বছরের পথচলায় সাময়িক বিরতির পর আবারও মঞ্চনাটকে স্বরূপে ফিরে আসছে। এরই ধারাবাহিকতায় প্রবীণ এবং একদল নতুন উদ্যমী নাট্যকর্মী নিয়ে নতুনভাবে আসছে শিগগীরই। তাদের অন্যতম নাটক ‘শ্রীমতি ভয়ংকরী’ দিয়েই আবারও মঞ্চে সরব হওয়ার দৃঢ় প্রত্যয় দলটির। আগামী ১১ সেপ্টেম্বর জহির রায়হান সংস্কৃতি মঞ্চে মঞ্চস্থ হবে নাটকটি। জাহিদ বাবুলের নির্দেশিত এই নাটকটির সেই সময়ের সহ-নির্দেশক নাজমুল হাসান শুভ নাটকটির নির্দেশনা দিচ্ছেন। উইলিয়াম শেক্সপিয়ারের ‘টেমিং অব দ্য শ্রু’ অবলম্বনের নাট্যরূপ দিয়েছেন গৌতম রায়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন প্রলয়, নাজমুল হাসান, দোলন, পিয়া, শারমিন, সোহেল, কানন, জাফর, স্বপন, সাঈদ, নিলয় ও নয়ন থিয়েটারের নবীন প্রবীণ সদস্যরা। নাটকের আলোক পরিকল্পনা রয়েছেন শরীফ, মঞ্চ মনির এবং মিউজিক পরিকল্পনা বাপ্পী ও শুভ। পোশাক পরিকল্পনায় রয়েছেন পিয়া। প্রসঙ্গত, নিদের্শক শুভর সাংস্কৃতিক জগতে যাত্রা নারায়ণগঞ্জের ঐকিক থিয়েটার ও আবৃত্তির দল কণ্ঠমালার মধ্য দিয়ে। এরপর প্রায় ১৬ বছর ধরে মতিঝিল থিয়েটারের সঙ্গে রয়েছেন নির্দেশক শুভ। ১৯৯৮Ñ৯৯ সালে দিকে, দলে মতিঝিল থিয়েটারে যুক্ত হোন। এ দলের হয়ে ‘নায়কের সন্ধানে’, ‘সমর্পণ’, ‘শ্রীমতি ভয়ংকরী’, ‘বিবি বৃত্তান্ত’, ‘রাক্ষস’, ‘গহীন অরণ্য’সহ বেশকিছু নাটকে অভিনয় করেন তিনি। পাশাপাশি প্রথম নির্দেশনা দেন মলিয়রের নাটক থেকে রবিউল আলমের অনুবাদ করা ‘বিবি বৃত্তান্ত’ নাটকে। এছাড়া, সংগঠনের পথ নাটক ‘খেলুড়ে’ ও ছিল তার নির্দেশনায়। এরপর গড়ে তোলেন ‘নাট্যপ্রয়াস’।

এ দলে তার নির্দেশনায় মঞ্চে আসে মনোজ মিত্রের নাটক ‘দম্পতি’। এরপর দলের অন্যতম প্রযোজনা রবিউল আলমের ‘নিঃসঙ্গ নিরাময়’ নাটকে রবিউল আলমের সঙ্গে সহযোগী নির্দেশক ছিলেন। কিছুটা সময় বিরতির পর আবারও মতিঝিল থিয়েটারের ‘শ্রীমতি ভয়ংকরী’ নাটক নির্দেশনা দিচ্ছে। অভিনেতা নির্দেশক নাজমুল হাসান শুভ সবার ভালবাসায় আরও এগিয়ে যাবেন তার লক্ষ্যে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records