রবিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মতিঝিল থিয়েটারের প্রযোজনায় মঞ্চে আসছে ‘শ্রীমতি ভয়ংকরী’

সংস্কৃতি ডেস্ক ॥ বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অন্তর্ভুক্ত ঐতিহ্যবাহী নাট্যদল ‘মতিঝিল থিয়েটার’। দীর্ঘ বছরের পথচলায় সাময়িক বিরতির পর আবারও মঞ্চনাটকে স্বরূপে ফিরে আসছে। এরই ধারাবাহিকতায় প্রবীণ এবং একদল নতুন উদ্যমী নাট্যকর্মী নিয়ে নতুনভাবে আসছে শিগগীরই। তাদের অন্যতম নাটক ‘শ্রীমতি ভয়ংকরী’ দিয়েই আবারও মঞ্চে সরব হওয়ার দৃঢ় প্রত্যয় দলটির। আগামী ১১ সেপ্টেম্বর জহির রায়হান সংস্কৃতি মঞ্চে মঞ্চস্থ হবে নাটকটি। জাহিদ বাবুলের নির্দেশিত এই নাটকটির সেই সময়ের সহ-নির্দেশক নাজমুল হাসান শুভ নাটকটির নির্দেশনা দিচ্ছেন। উইলিয়াম শেক্সপিয়ারের ‘টেমিং অব দ্য শ্রু’ অবলম্বনের নাট্যরূপ দিয়েছেন গৌতম রায়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন প্রলয়, নাজমুল হাসান, দোলন, পিয়া, শারমিন, সোহেল, কানন, জাফর, স্বপন, সাঈদ, নিলয় ও নয়ন থিয়েটারের নবীন প্রবীণ সদস্যরা। নাটকের আলোক পরিকল্পনা রয়েছেন শরীফ, মঞ্চ মনির এবং মিউজিক পরিকল্পনা বাপ্পী ও শুভ। পোশাক পরিকল্পনায় রয়েছেন পিয়া। প্রসঙ্গত, নিদের্শক শুভর সাংস্কৃতিক জগতে যাত্রা নারায়ণগঞ্জের ঐকিক থিয়েটার ও আবৃত্তির দল কণ্ঠমালার মধ্য দিয়ে। এরপর প্রায় ১৬ বছর ধরে মতিঝিল থিয়েটারের সঙ্গে রয়েছেন নির্দেশক শুভ। ১৯৯৮Ñ৯৯ সালে দিকে, দলে মতিঝিল থিয়েটারে যুক্ত হোন। এ দলের হয়ে ‘নায়কের সন্ধানে’, ‘সমর্পণ’, ‘শ্রীমতি ভয়ংকরী’, ‘বিবি বৃত্তান্ত’, ‘রাক্ষস’, ‘গহীন অরণ্য’সহ বেশকিছু নাটকে অভিনয় করেন তিনি। পাশাপাশি প্রথম নির্দেশনা দেন মলিয়রের নাটক থেকে রবিউল আলমের অনুবাদ করা ‘বিবি বৃত্তান্ত’ নাটকে। এছাড়া, সংগঠনের পথ নাটক ‘খেলুড়ে’ ও ছিল তার নির্দেশনায়। এরপর গড়ে তোলেন ‘নাট্যপ্রয়াস’।

এ দলে তার নির্দেশনায় মঞ্চে আসে মনোজ মিত্রের নাটক ‘দম্পতি’। এরপর দলের অন্যতম প্রযোজনা রবিউল আলমের ‘নিঃসঙ্গ নিরাময়’ নাটকে রবিউল আলমের সঙ্গে সহযোগী নির্দেশক ছিলেন। কিছুটা সময় বিরতির পর আবারও মতিঝিল থিয়েটারের ‘শ্রীমতি ভয়ংকরী’ নাটক নির্দেশনা দিচ্ছে। অভিনেতা নির্দেশক নাজমুল হাসান শুভ সবার ভালবাসায় আরও এগিয়ে যাবেন তার লক্ষ্যে।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records