বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে কাল

সংস্কৃতি ডেস্ক ॥ পঞ্চমবারের মতো আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশের অন্যতম প্রযোজনা সংস্থা ঢেকি প্রযোজনা। এবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন এবং জাতীয় গণগ্রন্থাগার মিলনায়তনে ৬ দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে বাংলাদেশসহ মোট ১১টি দেশের মোট ৪০ চলচ্চিত্র প্রদর্শনী হবে। আগামীকাল ৪ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ৬ দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন ডাক ও টেলি যোগাযোগ এবং তথ্য প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী এ্যাডভোকেট তারানা হালিম। উৎসব শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি। এছাড়া উৎসবের উদ্বোধন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন নাট্যজন আতাউর রহমান, ড. ইনামুল হক, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, নেপালের রাষ্ট্রদূত হেরী কুমার শ্রেষ্ঠা, নিউজিল্যান্ডের অনারী কনসাল্ট নিয়াজ আহমেদ, চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক ক্যাথেরিন মাসুদ, নেপাল দূতাবাসের কনস্যুলার সুশীল কুমার লামশাল, ঢাকায় রাশিয়ান কালচারার সেন্টারের প্রধান আলেকজান্ডার পি ডেমিন, ইরান কালচারার সেন্টারের কনস্যুলার সৈয়দ মূসা হোসেনী, ঢাকায় আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক এম ব্রুনো পেসি, বাংলাদেশ আওয়ামী যুবলীগের ঢাকা উত্তরের সভাপতি মাইনুল হোসেন নিখিল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা, চলচ্চিত্র পরিচালক এবং উৎসবের আহ্বায়ক সাইফুল ইসলাম বাদল, ঢেকি প্রযোজনার ব্যবস্থাপনা পরিচালক মোঃ নিজাম উদ্দিন প্রমুখ। চলচ্চিত্র উৎসবটি নেপালে ক্ষতিগ্রস্তদের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। এই উৎসবের আয়কৃত অর্থ নেপালে ক্ষতিগ্রস্তদের সাহাযার্থে দান করা হবে বলে জানা গেছে।

আয়োজক সূত্রে জানা গেছে উৎসবে বাংলাদেশসহ মোট ১১টি দেশের মোট ৪০টি চলচ্চিত্র দেখানো হবে। ৬ দিনব্যাপী উৎসবে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত। আগামী ৪ এবং ৫ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন এবং ৬ থেকে ৯ সেপ্টম্বর জাতীয় গণগ্রন্থাগার মিলনায়তনে এ উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে বাংলাদেশ, নেপাল, ভারত, রাশিয়া, জাপান, ইরান, ফ্রান্স, নিউজিল্যান্ড, স্পেন, তিউনিশিয়া এবং আমেরিকার চলচ্চিত্র প্রদর্শিত হবে।

প্রসঙ্গত ‘ঢেকি প্রযোজনা’ নাটক, টেলিফিল্ম, বিজ্ঞাপন ও চলচ্চিত্র এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করে আসছে। বিগত পাঁচ বছর ধরে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে এই প্রতিষ্ঠানটি। উৎসবে বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক চলচ্চিত্রকর্মী, অভিনয়শিল্পী, চলচ্চিত্র পরিচালক ও কলাকুশলীরা অংশ নিয়ে থাকেন।

শীর্ষ সংবাদ:
বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ        
//--BID Records