বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১ সেপ্টেম্বর থেকে শুধু এমআরপিতে ভারতীয় ভিসা

স্টাফ রিপোর্টার ॥ ভারতীয় ভিসার জন্যও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) লাগবে। আগামী পহেলা সেপ্টেম্বর থেকে এমআরপি ছাড়া ভারতীয় ভিসার আবেদন করা যাবে না। এই দিনের পর থেকে কোনভাবেই আর হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করা হবে না। ভারতীয় ভিসা এ্যাপ্লিকেশন সেন্টারের ওয়েবসাইটে এ বিষয়ে তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, আন্তর্জাতিক সাধারণ বিমানচলন সংগঠনের নীতিমালা অনুযায়ী আগামী পহেলা সেপ্টেম্বর থেকে কোন হাতের লেখা পাসপোর্ট ভারতীয় ভিসা আবেদনের জন্য গ্রহণযোগ্য হবে না। তাই সমগ্র বাংলাদেশ, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া পরিচালিত ‘ইন্ডিয়ান ভিসা আবদেন কেন্দ্রে’ শুধু মেশিন রিডেবল পাসপোর্ট গ্রহণ করা হবে। এর আগে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) বেঁধে দেয়া সময় অনুযায়ী, আগামী ২৪ নবেম্বরের পর থেকে বিদেশ যাওয়া-আসার ক্ষেত্রে হাতে লেখা পাসপোর্ট গ্রহণযোগ্য হবে না বলে জানানো হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে, আগামী ২৪ নবেম্বরের পর সবাইকে বাধ্যতামূলকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবহার করতে হবে। এমআরপিতে এক ক্লিকেই ভ্রমণকারীর সব তথ্য চলে আসে। কিন্তু হাতে লেখা পাসপোর্টে অনেকে তথ্য গোপন করে চলে যেতে পারেন। তাই ভ্রমণ আরও স্বচ্ছ করতে এ ব্যবস্থা নিয়েছে আইসিএ।

ভারতীয় দূতাবাস সূত্র জানায়, কিছু দিন ধরে এমআরপিতেই ভিসার কাজ চলছিল। কেবল জরুরী কিছু ভিসার ক্ষেত্রে মাঝে মধ্যে হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করা হতো। তবে আগামী পহেলা সেপ্টেম্বরের পর থেকে এই সুযোগ একেবারেই থাকছে না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’