রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিটনেসবিহীন গাড়ি ও ভুয়া চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টে

স্টাফ রিপোর্টার ॥ সারাদেশের যেকোন রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে দেশের প্রায় ১৯ লাখ গাড়ির ভুয়া লাইসেন্স জব্দ করতে ও লাইসেন্সহীন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছে আদালত। সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোহাম্মাদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট দ্বৈত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ প্রদান করেছেন। রাষ্ট্রপক্ষে ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস, সহকারী এ্যাটর্নি জেনারেল মোঃ জাহাঙ্গীর আলম ও পূরবী সাহা শুনানিতে উপস্থিত ছিলেন।

একটি বাংলা ও একটি ইংরেজী দৈনিকের প্রতিবেদন নজরে নিয়ে আদালত এ আদেশ দেয়। প্রকাশিত ওই প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করে সংশ্লিষ্টদের আদালতে একটি প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে।

আদেশের পর সংশ্লিষ্ট বেঞ্চে ডিএজি তাপস কুমার বিশ্বাস সাংবাদিকদের বলেন, ‘আগামী ৩০ দিনের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, বিআরটির চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শককে (আইজি) আদালতের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।’ আদালতের নির্দেশ বাস্তবায়ন সংক্রান্ত একটি প্রতিবেদন আগামী ৩০ দিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, দেশে ১৮ লাখ ৭৭ হাজার চালকের কাছে বৈধ লাইসেন্স নেই, যা সড়ক দুর্ঘটনা বাড়াচ্ছে। ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী চলাচলের সুযোগ না থাকার পরও যেসব বাহন ‘মোটরযান’ হিসেবে চলছে, সেগুলো বন্ধের কথা বলা হয়েছে আদালতের তৃতীয় নির্দেশনায়। আর প্রায় ১৯ লাখ ‘ভুয়া’ ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করে যানবাহন চলাচলের বিষয়টি অবগত হয়েও কোনা পদক্ষেপ না নেয়ার ব্যাখ্যা চেয়ে জারি করা হয়েছে রুল। যোগাযোগ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক এবং বিআরটিএর চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে হবে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার