রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষিঋণের লক্ষ্যমাত্রা অর্জন না হলে ব্যবস্থা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারী ও বিদেশী ব্যাংকগুলো যাতে লক্ষ্যমাত্রা অনুযায়ী কৃষিঋণ বিতরণ করে সেজন্য এ সংক্রান্ত নিয়মে কড়াকড়ি আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি অর্থবছরে কিছু ব্যাংকের কাছ থেকে ঋণ বিতরণে প্রত্যাশিত সাড়া না পাওয়ায় আগের নির্দেশনায় সংশোধন আনা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সম্প্রতি এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে। চলতি অর্থবছর থেকে নতুন নির্দেশনা কার্যকর হবে।

সার্কুলারে বলা হয়, বেসরকারী ও বিদেশী কোন ব্যাংক অর্থবছর শেষে কৃষি ও পল্লীঋণ বিতরণ লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারলে অনার্জিত অংশের সমপরিমাণ অর্থ বাংলাদেশ ব্যাংকে বাধ্যতামূলক জমা রাখতে হবে। বাংলাদেশ ব্যাংকে জমা রাখা এ অর্থের ওপর কোন সুদ দেয়া হবে না। এ বিষয়ে আগের নির্দেশনায় বাধ্যতামূলক জমা রাখার নিয়ম থাকলেও ৫ শতাংশ হারে সুদ দেয়া হতো। নতুন নির্দেশনা অনুযায়ী লক্ষ্যমাত্রার অনার্জিত অংশের সমপরিমাণ অর্থ পরবর্তী অর্থবছরের সম্পূর্ণ বা আংশিক বিতরণ করতে পারলে সম্পূর্ণ বা আনুপাতিক হারে সংশ্লিষ্ট ব্যাংককে তা ফেরত দেবে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক এক বছরের জন্য অনার্জিত অংশ জমা রেখে দিত।

বেসরকারী ও বিদেশী ব্যাংকগুলোকে আগের অর্থবছরের ৩১ মার্চ তারিখের মোট ঋণ ও অগ্রিমের কমপক্ষে আড়াই শতাংশ কৃষি ও পল্লীঋণ হিসেবে বিতরণের নির্দেশনা আগে থেকেই আছে। কোন ব্যাংক যদি এই নিয়ম পালন করত তাহলে লক্ষ্যমাত্রার অনার্জিত অংশ বাংলাদেশ ব্যাংকে বাধ্যতামূলক জমা রাখার শর্ত থেকে ছাড় পেত। নতুন নির্দেশনায় ওই ছাড় প্রত্যাহার করা হয়েছে।

সার্কুলারে আরও বলা হয়, প্রত্যেক ব্যাংক মাসিক ভিত্তিতে আনুপাতিক লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি শাখা, আঞ্চলিক কার্যালয় ও প্রধান কার্যালয়ে পাঠাবে। কোন ত্রৈমাসিকে আনুপাতিক লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারলে অনার্জিত অংশ পরবর্তী ত্রৈমাসিকে বাংলাদেশ ব্যাংকে জমা করতে পারে। তবে বাধ্যতামূলক জমা রাখতে হবে অর্থবছর শেষে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর মানুষকে ভুল পথে পরিচালনা করেন         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর