মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৬২ ছিটমহলে যৌথ জনগণনা আজ শুরু

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ আজ সোমবার থেকে ১৬ জুলাই পর্যন্ত দশ দিনব্যাপী শুরু হচ্ছে ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২ ছিটমহলের যৌথ জনগণনা। যৌথ জনগণনার জরিপ কাজ শুরু করতে বাংলাদেশ থেকে ২৫ জনের একটি দল ভারতের কোচবিহারে দিনহাটায় গিয়েছে। অপরদিকে কোচবিহার থেকেও ৫০ জনের একটি দল বাংলাদেশের নীলফামারী, পঞ্চগড়, লালমনিরহাট ও কুড়িগ্রামে এসেছে। শনিবার বিকেলে চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে উভয় দেশের জরিপ দলটি পারাপার হয়। রবিবার জরিপকারীদের দুই দেশেই নির্দিষ্ট ফরম পূর্ণ ও ছিটমহলবাসীদের ছবি তোলার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যৌথ জরিপ পরিচালনার সময় প্রতি ছিটমহলের জন্য পৃথক পৃথক ক্যাম্প স্থাপন করা হয়েছে। নির্দিষ্ট ক্যাম্পে গিয়ে ছিটমহলবাসীরা তাদের জীবনবৃত্তান্ত প্রদান করবেন।

নীলফামারী জেলা প্রশাসক জাকির হোসেন জানান, ‘জনগণনার কাজ চলার পাশাপাশি উভয় দেশের ছিটমহল বাসিন্দাদের ছবি তোলার কাজও করা হবে। ছিটমহলের বাসিন্দাদের বাইরে কেউ জনগণনায় শামিল হওয়ার চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আমরা সবদিকে নজর রেখেই কাজ করছি।’ ছিটমহলের বাসিন্দাদের বাইরে যাতে কেউ ওই তালিকায় নাম ঢোকাতে না পারেন সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা হয়েছে।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records