রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৬২ ছিটমহলে যৌথ জনগণনা আজ শুরু

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ আজ সোমবার থেকে ১৬ জুলাই পর্যন্ত দশ দিনব্যাপী শুরু হচ্ছে ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২ ছিটমহলের যৌথ জনগণনা। যৌথ জনগণনার জরিপ কাজ শুরু করতে বাংলাদেশ থেকে ২৫ জনের একটি দল ভারতের কোচবিহারে দিনহাটায় গিয়েছে। অপরদিকে কোচবিহার থেকেও ৫০ জনের একটি দল বাংলাদেশের নীলফামারী, পঞ্চগড়, লালমনিরহাট ও কুড়িগ্রামে এসেছে। শনিবার বিকেলে চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে উভয় দেশের জরিপ দলটি পারাপার হয়। রবিবার জরিপকারীদের দুই দেশেই নির্দিষ্ট ফরম পূর্ণ ও ছিটমহলবাসীদের ছবি তোলার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যৌথ জরিপ পরিচালনার সময় প্রতি ছিটমহলের জন্য পৃথক পৃথক ক্যাম্প স্থাপন করা হয়েছে। নির্দিষ্ট ক্যাম্পে গিয়ে ছিটমহলবাসীরা তাদের জীবনবৃত্তান্ত প্রদান করবেন।

নীলফামারী জেলা প্রশাসক জাকির হোসেন জানান, ‘জনগণনার কাজ চলার পাশাপাশি উভয় দেশের ছিটমহল বাসিন্দাদের ছবি তোলার কাজও করা হবে। ছিটমহলের বাসিন্দাদের বাইরে কেউ জনগণনায় শামিল হওয়ার চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আমরা সবদিকে নজর রেখেই কাজ করছি।’ ছিটমহলের বাসিন্দাদের বাইরে যাতে কেউ ওই তালিকায় নাম ঢোকাতে না পারেন সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records