রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌসুমী ফল কমিয়ে দিয়েছে ইফতার পণ্যের দাম

স্টাফ রিপোর্টার ॥ মৌসুমী ফলই কমিয়ে দিল ইফতার পণ্যের দাম। ফলের বাজারে আম, জাম, কাঁঠাল ও আনারসের ছড়াছড়ি। দামও কম। ইফতারির প্রধান অনুসর্গ এসব দেশীয় সব ফল। পেঁয়াজু ও বেগুনির পরিবর্তে মুড়ির সঙ্গে রোজাদারদের পছন্দ আম ও কাঁঠাল। আর এ কারণে অন্য ভোগ্যপণ্যের দাম কমে আসতে শুরু করেছে। রোজার একদিন আগে কয়েকটি পণ্যের দাম লাফিয়ে লাফিয়ে বাড়লেও এখন তা কমতির দিকে রয়েছে। দাম কমার তালিকায় আছে ভোজ্য তেল, চিনি ও ব্রয়লার মুরগি।

স্থিতিশীল রয়েছে ছোলা, ডাল, খেজুরের দাম। শুধু পেঁয়াজ, রসুন ও আদার দাম বাড়তির দিকে রয়েছে। শাক-সবজির দামও আর বাড়েনি। ব্যবসায়ী ও ক্রেতারা জানিয়েছেন, ভোগ্যপণ্যের বাজার এখন স্থিতিশীল হয়ে আসছে।

কাপ্তান বাজারে ভোগ্যপণ্যের বাজার করতে এসে খুশি টিপু সুলতান রোডের বাসিন্দা আবদুল হালিম। তিনি জনকণ্ঠকে বলেন, রোজা এমন সময় শুরু হয়েছে যখন বাজার ভর্তি ফল। তাই বেশি করে ফলই কেনা হয়েছে। গরম বেশি তাই ইফতারিতে মুড়ির সঙ্গে আম এবং কাঁঠাল সবার পছন্দ। তিনি বলেন, মৌসুমী ফলের কারণে ভাঁজাপোড়া কম খাচ্ছে রোজাদাররা। আর এ কারণে ছোলা, ডাল ও বেগুনসহ অন্যান্য পণ্যের কোন সঙ্কট দেখা যাচ্ছে না। এছাড়া ফলের দামও সস্তা। তাই ইফতারিতে এবার সবচেয়ে বেশি ফল খাওয়া হচ্ছে।

এদিকে, দেশে ভোগ্যপণ্যের সরবরাহ, মজুদ ও এলসি সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করেন বাংলাদেশ ট্যারিফ কমিশনের গবেষণা কর্মকর্তা মাহমুদুল হাসান। তিনি জনকণ্ঠকে জানান, ভোজ্য তেল, চিনি, ছোলা, খেজুর ও পেঁয়াজ চাহিদার তুলনায় দেশে বেশি মজুদ রয়েছে। এছাড়া এলসি নিষ্পত্তিও সন্তোষজনক। তাই রমজানে কোন পণ্যের সঙ্কট হওয়ার কারণ নেই।

ফকিরাপুল বাজারের মুদিপণ্যের বিক্রেতা রাসেল জানান, রোজার শুরুতে ছোলা, ডাল, চিনি ও ভোজ্য তেলের দাম কিছুটা বাড়লেও এখন কমতির দিকে রয়েছে। প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৬০Ñ৬৫ টাকায়, যা রোজার শুরুতে ৭০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। এছাড়া গুলিস্তানের ফল বিক্রেতা খলিলুর রহমান বলেন, বাজারে মৌসুমী ফলের পর্যাপ্ত সরবরাহ এবং দামও কম। তাই রোজাদারদের ফল কেনার প্রবণতা এবার বেশি। তিনি বলেন, রোজার ত্রিশ দিনেই বাজারে ফল পাওয়া যাবে। নতুন ফজলি আম ওঠা শুরু হয়েছে। বিপুল পরিমাণ কাঁঠাল উৎপাদন হয়েছে দেশে। এ কারণে ফলের দামও বাড়বে না।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪