বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উগ্র ধর্মাশ্রয়ী রাজনীতি নিষিদ্ধের দাবি

  • ১৭ বিশিষ্টজনের বিবৃতি

স্টাফ রিপোর্টার ॥ অবিলম্বে উগ্র ধর্মাশ্রয়ী রাজনীতি নিষিদ্ধ এবং আন্তর্জাতিক কিংবা দেশী যেটাই হোক না কেন এদের অর্থের উৎস বন্ধের দাবি জানিয়েছেন দেশের ১৭ জন বুদ্ধিজীবী ও বিশিষ্টজন। একই সঙ্গে তাঁরা সাম্প্রদায়িক উগ্রপন্থী শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার জন্য দলমত নির্বিশেষ সকল গণতন্ত্রকামী ব্যক্তি ও শক্তির প্রতি আহ্বানও জানিয়েছেন।

শনিবার এক যুক্ত বিবৃতিতে তারা গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করে বলেন, ধর্মের পবিত্রতা রক্ষার নামে গত কিছুদিন যাবত একদল উগ্রবাদী জঙ্গী মুক্তচিন্তার অধিকারী ব্যক্তিদের অব্যাহত গতিতে হত্যা ও হত্যার হুমকি দিয়ে চলেছে। রাজীব, অভিজিৎ থেকে শুরু করে সর্বশেষ সিলেটের অনন্তকে হুমকির পর হত্যা এবং তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ ১০ জন এবং সর্বশেষ দেশের ২৫ জন খ্যাতনামা বুদ্ধিজীবী ও বিশিষ্টজনকে হত্যার হুমকি দেয়া হয়েছে।

বিবৃতিদাতা বুদ্ধিজীবী ও বিশিষ্টজনেরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এখন পর্যন্ত পূর্বোক্ত হত্যাকা- এবং যারা নির্বিবাদে হুমকি দিয়ে চলেছে তাদের আইনের প্রক্রিয়ায় আনার কার্যকর পদক্ষেপ প্রয়োজনীয় দ্রুততার সঙ্গে সরকারের পক্ষ থেকে নেয়া হচ্ছে না। বিষয়টি আমাদের কাছে শুধু বিস্ময়কর নয়, অগ্রহণযোগ্য। নাগরিকদের জীবন রক্ষা রাষ্ট্রের প্রথম দায়িত্ব। সেই দায়িত্বে অবহেলা বা ব্যর্থতার কোন স্থান নেই।

যারা আজ একের পর এক হত্যার হুমকি দিয়ে চলেছে তাদের অবিলম্বে চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে তারা বলেন, যাদেরকে হুমকি দেয়া হয়েছে তাদের জন্য প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। সরকারের কাছে আমাদের এটাই দাবি। তারা বলেন, যারা আজ ধর্মের নামে এই হুমকি দিয়ে চলেছে প্রকৃতপক্ষে তারা দেশের স্থিতিশীলতা ও অগ্রগতি বাধাগ্রস্ত করে দেশকে জঙ্গীবাদের অভয়ারণ্যে পরিণত করতে ও সাম্প্রদায়িকতার আবর্তে জড়িয়ে ফেলে শান্তি ও স্থিতিশীলতা ধ্বংস করতে চায়। সাম্প্রদায়িক উগ্রপন্থী শক্তির বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বিবৃতিদাতারা হলেন- এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, সুলতানা কামাল, অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সৈয়দ শামসুল হক, অজয় রায়, ডা. সারওয়ার আলী, মেজর জেনারেল (অব) কে এম শফিউল্লাহ, অধ্যাপক ড. অজয় রায়, বিচারপতি এবাদুল হক, অধ্যাপক ড. হায়াৎ মামুদ, জিয়াউদ্দিন তারেক আলী, আবেদ খান, শামসুজ্জামান খান, অধ্যাপক এমএম আকাশ, আয়শা খানম, আবদুল মোমেন ও প্রফেসর ড. নুর মোহাম্মদ তালুকদার।

শীর্ষ সংবাদ:
এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ