বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাগরে ভাসমানদের উদ্ধারের নির্দেশনা চেয়ে রিট

স্টাফ রিপোর্টার ॥ দালালদের খপ্পরে পড়ে সাগরে ভাসমান ও থাইল্যান্ডের জঙ্গলে মৃত ও জীবিত বাংলাদেশী নাগরিকদের উদ্ধারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। জনস্বার্থে করা এ রিটের ওপর বুধবার আংশিক শুনানি গ্রহণ করেছেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। আজ বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের শুনানি শেষে আদেশ প্রদান করা হবে বলে জানা গেছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট তাজুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। তাজুল ইসলাম জনকণ্ঠকে বলেছেন বুধবার আমরা শুনানি করেছি। আজ বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষ শুনানি করবে। শুনানি শেষে আদালত এ বিষয়ে আদেশ প্রদান করবে। তিনি আরও বলেন, সাগরে ভাসমান অবস্থায় এবং পাচারকারীদের ক্যাম্পে যারা বন্দী আছে, তাদের উদ্ধারে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে। একই সঙ্গে তাদের উদ্ধারে কেন ব্যবস্থা নেয়া হবে না, তাও জানতে চেয়ে রুল জারির কথা বলা হয়েছে। এ ছাড়া আবেদনে মানব পাচারকারীদের বিচারে ট্রাইব্যুনাল গঠনের জন্যও নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র সচিব, পররাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, কক্সবাজার জেলার জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়েছে। মঙ্গলবার মানবাধিকার সংগঠন ন্যাশনাল ফোরাম ফর প্রটেকশন অব হিউম্যান রাইটসের পক্ষে এ্যাডভোকেট তাজুল ইসলাম হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

শীর্ষ সংবাদ:
২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক