বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএসইর যান্ত্রিক ত্রুটিতে বিনিয়োগকারীর মনোবলে চিড়

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী সপ্তাহে ঘোষিত হতে যাওয়া বাজেটকে ঘিরে বিনিয়োগকারীদের নতুন আশা জাগলেও যান্ত্রিক ত্রুটির কারণে বিনিয়োগকারীদের মনোবলে কিছুটা চিড় ধরছে। চলতি সপ্তাহের প্রথম দুই দিনে লেনদেন চালুতে বিঘœ হলেও সোম ও মঙ্গলবারে অসম্ভব ধীর গতিতে লেনদেন হয়েছে। ফলে সেটেলমেন্টসহ নানা জটিলতা তৈরি হয়েছে। ব্রোকারেজ হাউসের কর্মকর্তাদের সকাল সাড়ে আটটা থেকে অফিস করতেও নির্দেশ দেয়া হয়েছে। ?

বুধবারেও কারিগরি ত্রুটি থাকার কারণে সারাদিন লেনদেন হয় ধীরে। হাউস মালিক ও বিনিয়োগকারীদের সীমাহীন বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। এমনকি কোন কোন হাউসে সেটেলমেন্টে ত্রুটি থাকার লেনদেনের তথ্যে গড়মিল আসারও অভিযোগ উঠেছে।

অধিকাংশ সিকিউরিটিজ হাউসের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গল ও বুধবার সারাদিনই সফটওয়ারে কোন না কোন সমস্যা ছিল। লেনদেন পুরোপুরি বন্ধ না হলেও ভোগান্তি চরমে পৌঁছেছে হাউস মালিকদের। আর বিনিয়োগকারীরা লেনদেনের সময় সেটেলমেন্ট সম্পর্কেও নিশ্চিত হতে পারছিলেন না।

সম্প্রতি আসন্ন বাজেটকে কেন্দ্র করে বিনিয়োগকারীরা আবার আশাবাদী হয়ে উঠছেন। আর বাজেটকে কেন্দ্র করে বছরের সর্বোচ্চ লেনদেনও হয়েছে গত সোমবার। বিগত মাসে ডিএসই’র সার্বিক সূচকের বড় ধরনের পতন আসলেও গত কিছু দিনে বাজার অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। যদিও বুধবারে কিছুটা সূচক কমেছে। তবে লেনদেন আগের তুলনায় কিছুটা বেড়েছে।

অন্যদিকে লেনদেনে এমন বিভ্রাট চলতে থাকলে বাজারের উর্ধমুখী প্রবণতার মধ্যেও বিনিয়োগকারীদের আস্থাহীন করে তুলবে।

নাম প্রকাশ না করার শর্তে এক সিকিউরিটিজ হাউসের নির্বাহী কর্মকর্তা জানান, সারাদিন প্রায় ৫ থেকে ৬ কোটি টাকার লেনদেন হয়েছে। কিন্তু বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আমার কাছে সেটেলমেন্ট এসেছে মাত্র দেড় কোটি টাকার। সারাদিন বিনিয়োগকারীরা যে লেনদেন করেছে তার জন্য ভোগান্তির শিকার হতে হয়েছে। এত টাকা খরচ করে নতুন সফটওয়ার আনার লাভটা কি হলো। এর চাইতে তো আগের ‘এমএসএ+’ ভাল ছিল।

মার্চেন্ট ব্যাংকের একাধিক কর্মকর্তা জানান, লেনদেন বেশি এবং দ্রুত করার জন্যই অনেক টাকা খরচ করে এই সফটওয়ার চালু করা হয়েছে। কিন্তু এখন উল্টোটা ঘটছে। আমরা কি করব। প্রতিনিয়তই বিনিয়োগকারীদের কাছে জবাবদিহি করতে হচ্ছে। নানা ঝক্কি ঝামেলা পোহাতে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১