রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএসইর যান্ত্রিক ত্রুটিতে বিনিয়োগকারীর মনোবলে চিড়

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী সপ্তাহে ঘোষিত হতে যাওয়া বাজেটকে ঘিরে বিনিয়োগকারীদের নতুন আশা জাগলেও যান্ত্রিক ত্রুটির কারণে বিনিয়োগকারীদের মনোবলে কিছুটা চিড় ধরছে। চলতি সপ্তাহের প্রথম দুই দিনে লেনদেন চালুতে বিঘœ হলেও সোম ও মঙ্গলবারে অসম্ভব ধীর গতিতে লেনদেন হয়েছে। ফলে সেটেলমেন্টসহ নানা জটিলতা তৈরি হয়েছে। ব্রোকারেজ হাউসের কর্মকর্তাদের সকাল সাড়ে আটটা থেকে অফিস করতেও নির্দেশ দেয়া হয়েছে। ?

বুধবারেও কারিগরি ত্রুটি থাকার কারণে সারাদিন লেনদেন হয় ধীরে। হাউস মালিক ও বিনিয়োগকারীদের সীমাহীন বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। এমনকি কোন কোন হাউসে সেটেলমেন্টে ত্রুটি থাকার লেনদেনের তথ্যে গড়মিল আসারও অভিযোগ উঠেছে।

অধিকাংশ সিকিউরিটিজ হাউসের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গল ও বুধবার সারাদিনই সফটওয়ারে কোন না কোন সমস্যা ছিল। লেনদেন পুরোপুরি বন্ধ না হলেও ভোগান্তি চরমে পৌঁছেছে হাউস মালিকদের। আর বিনিয়োগকারীরা লেনদেনের সময় সেটেলমেন্ট সম্পর্কেও নিশ্চিত হতে পারছিলেন না।

সম্প্রতি আসন্ন বাজেটকে কেন্দ্র করে বিনিয়োগকারীরা আবার আশাবাদী হয়ে উঠছেন। আর বাজেটকে কেন্দ্র করে বছরের সর্বোচ্চ লেনদেনও হয়েছে গত সোমবার। বিগত মাসে ডিএসই’র সার্বিক সূচকের বড় ধরনের পতন আসলেও গত কিছু দিনে বাজার অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। যদিও বুধবারে কিছুটা সূচক কমেছে। তবে লেনদেন আগের তুলনায় কিছুটা বেড়েছে।

অন্যদিকে লেনদেনে এমন বিভ্রাট চলতে থাকলে বাজারের উর্ধমুখী প্রবণতার মধ্যেও বিনিয়োগকারীদের আস্থাহীন করে তুলবে।

নাম প্রকাশ না করার শর্তে এক সিকিউরিটিজ হাউসের নির্বাহী কর্মকর্তা জানান, সারাদিন প্রায় ৫ থেকে ৬ কোটি টাকার লেনদেন হয়েছে। কিন্তু বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আমার কাছে সেটেলমেন্ট এসেছে মাত্র দেড় কোটি টাকার। সারাদিন বিনিয়োগকারীরা যে লেনদেন করেছে তার জন্য ভোগান্তির শিকার হতে হয়েছে। এত টাকা খরচ করে নতুন সফটওয়ার আনার লাভটা কি হলো। এর চাইতে তো আগের ‘এমএসএ+’ ভাল ছিল।

মার্চেন্ট ব্যাংকের একাধিক কর্মকর্তা জানান, লেনদেন বেশি এবং দ্রুত করার জন্যই অনেক টাকা খরচ করে এই সফটওয়ার চালু করা হয়েছে। কিন্তু এখন উল্টোটা ঘটছে। আমরা কি করব। প্রতিনিয়তই বিনিয়োগকারীদের কাছে জবাবদিহি করতে হচ্ছে। নানা ঝক্কি ঝামেলা পোহাতে হচ্ছে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল