বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীতে আমে ছিদ্র পোকার আক্রমণ

  • আমচাষীরা দিশেহারা

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ আম সমৃদ্ধ রাজশাহীর বাগানে বাগানে এখন ঝুলছে আমের গুটি। এ সময় আমের আকার বৃদ্ধির সঙ্গে সঙ্গে চাষীর মনে রঙিন আশা সৃষ্টি হওয়ার কথা কিন্তু আম ছিদ্রকারী এক ধরনের পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন তারা। এতে আমের উৎপাদন চরমভাবে হ্রাস পাওয়ার শঙ্কা করছেন চাষীরা।

জেলার চারঘাট, বাঘা ও পবার কিছু এলাকার বাগানে বাগানে এখন ফল ছিদ্রকারী সর্বনাশা পোকার আক্রমণ দেখা দিয়েছে। চলতি মৌসুমে তিন দফা কালবৈশাখীর আঘাতে ল-ভ- আমচাষী ও ব্যবসায়ীরা এমনিতেই পথে বসার উপক্রম। তার ওপর হঠাৎ করে এক ধরনের পোকার আক্রমণে আমচাষী ও ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে। এ প্রেক্ষিতে গাছে কীটনাশক প্রয়োগ এবং গাছের গোড়া পরিষ্কার পরিছন্ন রাখার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

চলতি বছর শুরুতেই আমের গাছে ব্যাপক মুকুল আশায় আমচাষী ও ব্যবসায়ীরা ভাল লাভের আশা করছিলেন। তাদের আশা অনুযায়ী গাছে গাছে আমের গুটিও ছিল পর্যাপ্ত। তবে শুরুতেই চাষীদের আশায় আঘাত হানে কালবৈশাখী। তিনদফা কালবৈশাখীর আঘাতে ল-ভ- করে দেয় আমচাষী ও ব্যবসায়ীদের আশা ভরসা। তারপরেও হতাশ না হয়ে আশা জিইয়ে বাগান পরিচর্যা থেকে শুরু করে কীটনাশক প্রয়োগ করে নতুন স্বপ্ন নিয়ে আম চাষীরা যখন ব্যস্ত, ঠিক তখনই পোকার আক্রমণে চাষী ও ব্যবসায়ীদের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা। জেলার চারঘাট, বাঘা ও পবার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গাছে গাছে আমের আকার বৃদ্ধির সঙ্গে সঙ্গে গত এক সপ্তাহ ধরে আম ছিদ্রকারী এক ধরনের পোকার আক্রমণ। এতে আম ফেটে যাচ্ছে এমনকি আমে পচনও ধরছে। একসময় সেই আম ঝরে পড়ে যাচ্ছে। ব্যবসায়ীরা জানান, গত ২ বছর ধরে রাজশাহী অঞ্চলে আমের আকার বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাছি জাতীয় এক ধরনের পোকার আক্রমণ দেখা দিচ্ছে। এতে আম ফেটে যাচ্ছে এবং পচন ধরছে। চারঘাটের কাকরামারী এলাকার আমচাষী মজিবর রহমান জানান, আমে পোকার আক্রমণ দেখা দেয়ার পর তারা কৃষি অফিসে যোগাযোগ করে কীটনাশক প্রয়োগ করেছেন। তবে তেমন উপকার পাননি। পবার দামকুড়া এলাকার আমচাষী সোহরাব হোসেন জানান, গুটি আমের চেয়ে ল্যাংড়া, খিরসাপাত ও গোপালভোগ জাতের আমে এ পোকা বেশি হানা দিচ্ছে। এতে আমের বেশিরভাগ অংশ পচে নষ্ট হচ্ছে। আমের গায়ে ফোড়ার মতো ক্ষতের সৃষ্টি হচ্ছে।

কৃষি বিশেষজ্ঞদের মতে, প্রচ- গরম এবং আম গাছের নিচে অপরিষ্কার থাকার কারণেই এই পোকার আক্রমণ হচ্ছে। পোকা দমনে গাছের গোড়া সবসময় পরিষ্কার পরিছন্ন রাখতে হবে। সেইসঙ্গে গাছপ্রতি ‘সেভিন’ পাউডার ২ গ্রাম করে প্রয়োগ করলে পোকা থেকে মুক্ত থাকা সম্ভব।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records