বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজারে সোয়া কোটি টাকার কর্মসৃজন প্রকল্পে হরিলুট

  • রাস্তা সংস্কারের নামে শুধু প্রলেপ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ জেলার উখিয়ার ৫টি ইউনিয়নে কর্মসৃজন প্রকল্প বাস্তবায়নের নামে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারী লাখ লাখ টাকা লুটপাট করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। কর্মসৃজন প্রকল্পের কাজ পরিচালনা ও তদারকির দায়িত্বে থাকা কর্মকর্তা, কমিটি প্রধান ও জনপ্রতিনিধিরা যোগসাজশে সরকারী টাকা আত্মসাত করছে বলে জানা গেছে। কতিপয় কর্মকর্তা প্রকল্পস্থলে না গিয়ে অফিসে বসে এসব অনিয়ম ও দুর্নীতির বিষয়টি হিসাব মিলিয়ে নিচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। জানা গেছে, গত ১৮এপ্রিল থেকে উখিয়ার ৫টি ইউনিয়নে ১ কোটি ১৭ লাখ ৩৬ হাজার টাকা ব্যয়বরাদ্দে ৩১টি প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্প কমিটির সদস্যরা শ্রমিকদের সপ্তাহে ১-২ দিন কাজ করিয়ে তাদের মাধ্যমে প্রতিদিনের কাজের বিপরীতে টাকা উত্তোলন করে আত্মসাত করে যাচ্ছে। ২ সপ্তাহ ধরে কাজ করা হয়েছে বলে দাবি করা হলেও নির্ধারিত স্থানে কাজের উন্নয়নের চিত্র ও প্রকল্পের অস্তিত্বও খুঁজে পাওয়া যাবে না এমন অভিযোগ সচেতন মহলের। রাস্তা নির্মাণ বা সংস্কারের নামে পুরনো রাস্তার ওপর শুধু প্রলেপ দিয়ে কাজ শেষ করা হচ্ছে। এ ব্যাপারে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সত্য নয় দাবি করে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) বাকী বিল্লাহ বলেন, তার মতে কর্মসৃজন প্রকল্পের কাজ ভালভাবেই হচ্ছে।

জানা যায়, ইউপি চেয়ারম্যান, মেম্বার, টেগ অফিসার কর্মসৃজন প্রকল্পের নামে হতদরিদ্রদের জন্য সরকারের বরাদ্দকৃত মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে। ইতোপূর্বেও কর্মসৃজন প্রকল্পের নামে লুটপাটের ঘটনায় কয়েকবার উচ্চ পর্যায়ের তদন্তদল ঘটনাস্থল পরিদর্শন করে কর্মসৃজন প্রকল্পের অস্তিত্ব খুঁজে পাননি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে প্রতিবছর দুইবার করে অতিদরিদ্রদের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি সরকার এলাকার অবকাঠামো উন্নয়ন ও গ্রামীণ রাস্তাঘাট, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সংস্কারের জন্য কোটি কোটি টাকা বরাদ্দ দিয়ে থাকে। কর্মসংস্থান প্রকল্পে প্রথম পর্যায়ে গত বছরের ২০ ডিসেম্বর ২০১৪-১৫ অর্থবছরে ৩১টি প্রকল্পের মাধ্যমে কার্ড প্রদান করা হয় ১হাজার ৩২৭ জনকে। কয়েকজন মাত্র শ্রমিককে কাজে এনে নামে-বেনামে লিপিবদ্ধ শ্রমিকের কাছ থেকে টিপ-দস্তখত আদায় করে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার সহয়তায় লুটেরা সিন্ডিকেট আত্মসাত করে নিয়েছে লাখ লাখ টাকা।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা        
//--BID Records