সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সার্ভার থেকে সব ইমেইল মুছে ফেলেছেন হিলারি

হিলারি ক্লিনটন তাঁর ইমেইল সার্ভার থেকে সব ইমেইল স্থায়ীভাবে মুছে ফেলে সার্ভারটি পরিষ্কার করে ফেলেছেন। তিনি পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় সরকারী কাজকর্মে ওই প্রাইভেট সার্ভারটি ব্যবহার করতেন। লিবিয়ার বেনগাজিতে ২০১২ সালে সংঘটিত ভয়াবহ হামলা নিয়ে তদন্ত প্রতিনিধি পরিষদের এক কমিটির রিপাবলিকান চেয়ারম্যান ট্রে গাওটি শুক্রবার একথা জানান। তিনি ওই সব ইমেইল চেয়ে পাঠিয়েছিলেন। খবর সিএনএন ও হিন্দু অনলাইনের।

গাওটি এক বিবৃতিতে বলেন, হিলারি তার সার্ভার মুছে পরিষ্কার করে ফেলার একতরফা সিদ্ধান্ত নেন এবং তার ব্যক্তিগত সার্ভার থেকে সব ইমেইল স্থায়ীভাবে মুছে ফেলেন। সাবেক পররাষ্ট্রমন্ত্রী সাম্প্রতিক সপ্তাহগুলোতে কোন একটি নতুন দলিলও উপস্থাপন করতে ব্যর্থ হয়েছেন এবং নিরপেক্ষ পর্যালোচনার জন্য কোন তৃতীয় পক্ষের কাছে তার সার্ভার জমা দিতে অস্বীকার করেছেন। গাওডি হিলারিকে তার সার্ভার পররাষ্ট্র দফতরের ইনসেক্টর জেনারেলের কাছে জমা দিতে অনুরোধ করেছিলেন। কিন্তু হিলারির আইনজীবী ডেভিড ক্যান্ডাল এতে অসম্মত হন।

হিলারিকে আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়নের ক্ষেত্রে অগ্রগণ্য প্রার্থী বলে মনে করা হয়। তাকে বেনগাজির এক মার্কিন কূটনৈতিক কম্পাউন্ডে ২০১২ সালে চাপানো হামলাসহ লিবিয়া সম্পর্কিত ইমেইল ও দলিলপত্র জমা দিতে ৩রা এপ্রিল পর্যন্ত সময় দেয়া হয়েছিল। এ হামলায় লিবিয়ার মার্কিন রাষ্ট্রদূতসহ চার আমেরিকান নিহত হন। হিলারির এক প্রাইভেট ইমেইল এ্যাকাউন্ড ও সার্ভার ব্যবহারে জনসাধারণের দৃষ্টি আকর্ষণ তার প্রচুর অভিযান শুরু করার প্রস্তুতির এ সময়ে তার মনোযোগ ভঙ্গ করতে পারে। আইনজীবী ক্যান্ডাল বলেন, গাওতি ভুল স্থানে খোঁজ করছেন। শুক্রবার প্রকাশিত চিঠিতে ক্যান্ডাল বলেন, হিলারি ২০০৯-১৩ সালে পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারী কাজকর্ম সম্পর্কিত পাওয়া ও পাঠানো সব ইমেইল পররাষ্ট্র দফতরের কাছে জমা দিয়েছেন।

ক্যান্ডাল একথাও বলেন যে, হিলারি সার্ভার হস্তান্তর করার কোন অর্থ নেই এমনকি তা আইন অনুযায়ী অনুমোদিত হয়। কারণ কোন ইমেইলই ওই সার্ভারে বা এ সার্ভারের সঙ্গে সম্পৃক্ত কোন ব্যাকআপ সিস্টেমে নেই। হিলারি পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে এক প্রাইভেট ইমেইল এ্যাকাউন্ট ও সার্ভার ব্যবহার করেছিলেন বলে জানাজানি হওয়ার পর বেনগাজি কমিটি আরও দলিলপত্র ও সার্ভারের এ্যাক্সেস দাবি করে। গাওডি বলেন, তিনি বিভিন্ন বিকল্প উপায় বিবেচনা করতে প্রতিনিধি পরিষদ নেতাদের সঙ্গে কাজ করবেন। যদি গাওডির নির্ধারিত ৩ এপ্রিলের মধ্যে হিলারি সার্ভারটি জমা দিতে অস্বীকার করেন, তা হলে সেটি হস্তান্তর করার জন্য তাকে বাধ্য করতে পূর্ণ প্রতিনিধি পরিষদে ভোট নেয়ার সম্ভাবনা স্পীকার জন বোয়েনার বাতিল করে দেননি।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার