বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজিরিয়ায় বোকো হারাম পাঁচ শ’ শিশুকে সঙ্গে নিয়ে গেছে

নাইজিরিয়ায় জঙ্গীদের কাছ থেকে পুনর্দখল করা একটি শহর থেকে ১১ বছর বা এরও কম বয়স্ক প্রায় ৫শ’ শিশু নিখোঁজ বলে দেখা যায়। দামাসাক নামের ঐ শহরের এক সাবেক বাসিন্দা একথা বলেন। খবর বিবিসির।

বোকো হারাম যোদ্ধারা পালিয়ে যাওয়ার সময় শিশুদেরকে তাদের সঙ্গে নিয়ে যায় বলে উত্তর-পূর্বাঞ্চলীয় ঐ শহরের এক ব্যবসায়ী আরেক বার্তা সংস্থাকে জানান।

নাইজার ও শাদের সৈন্যরা মার্চের প্রথমদিকে দামাসাক দখল করে। এতে শহরটির ওপর ইসলামপন্থী জঙ্গীদের কয়েক মাসের নিয়ন্ত্রণের অবসান ঘটে। সম্প্রতি এক আঞ্চলিক বাহিনী বিদ্রোহীদের মোকাবেলায় নাইজিরিয়াকে সহায়তা করছে।

বর্নো অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলের মিনেইর মাইনা মাজি লেওয়ান বিবিসির নাইজিরিয়া সংবাদদাতা উইল রসকে বলেন, দামাসাকের ঘটনা এক সাধারণ ঘটনা এবং শত শত শিশু নিখোঁজ রয়েছে।

তিনি বলেন, খুব ছোট কিশোরদের তারা মাদ্রাসায় ভর্তি করায়। ১৬ থেকে ২৫ বছরের যুবকদের তারা যোদ্ধা হিসেবে সংগ্রহ করে এবং তাদের ভয়াবহ তৎপরতা চালাতে উগ্রপন্থী মতবাদে দীক্ষিত করে।

বোকো হারাম ২০১৪ সালের এপ্রিলে বর্নো অঙ্গরাজ্যের চিবক শহরের একটি বোর্ডিং স্কুল থেকে ২শ’রও বেশি মেয়েকে অপহরণ করার পর আন্তর্জাতিক ক্ষেত্রে ক্ষোভের সঞ্চার হয়। দলটির নেতা আবু বকর শেকাও মেয়েদের বিয়ে দেয়া হয়েছে বলে জানান।

আঞ্চলিক সৈন্যরা বোকো হারামের কাছ থেকে ভূখণ্ড পুনর্দখলে অন্যতম বড় ভূমিকা রেখেছে। দলটি শিশুদের ধর্মনিরপেক্ষ শিক্ষা দেয়ার বিরোধী। এ শিক্ষা তাদের ধর্মীয় বিশ্বাসকে কলুষিত করে বলে দলটি অভিযোগ করে।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে