সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখরনগর মেলায় লাখো ভক্তের ঢল

  • যাত্রা-সার্কাস যুক্ত করেছে ভিন্ন মাত্রা

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ বিক্রমপুর তথা মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার শেখরনগর মেলায় লাখো মানুষের ঢল নেমেছে। প্রতি বছরের ন্যায় এবারও তিন দিনর‌্যাপী এই মেলায় দেশী-বিদেশী পুণ্যার্থীদের ভিড়। মঙ্গলবার ছিল মেলার দ্বিতীয় দিন। ভক্তদের কয়েক হাজার পাঠা এবং অসংখ্য কবুতর বলির প্রস্তুতি চলছে। মেলায় সার্কাস ও যাত্রা ভিন্ন মাত্রা যুক্ত করেছে। প্রায় ৫শ’ বছরের প্রাচীন এই মেলাকে কেন্দ্র করে এখানে উৎসব আমেজ বিরাজ করছে। মেলার নিরাপত্তায় ম্যাজিস্ট্রেট ছাড়াও কয়েকশ’ পুলিশ, আনসার ও র‌্যাব কাজ করছে। শেখরনগর কালী মন্দ্রির সভাপতি পলু দাস বলেন, আমরা কালী মা কে তুষ্ট করার জন্য প্রতি বছর মায়ের পুজো করে আসছি। কালী মা তন্ত্রশাস্ত্রের মতে, তিনি দশমহাবিদ্যা নামে পরিচিত তন্ত্রমতে পূজিত প্রধান দশ জন দেবীর মধ্যে কালী প্রথম দেবী। ভক্তরা কালীকে বিশ্বব্রাহ্ম- সৃষ্টির আদিকারণ মনে করে। বাঙালী হিন্দু সমাজে দেবী কালীর মাতৃরূপের পুজো বিশেষ জনপ্রিয়। মেলা কমিটির সদস্য শিক্ষক রবিউল আউয়াল ও দেবব্রত দাস টুটুল বলেন, সনাতন (হিন্দু) ধর্মীয় উৎসব হলেও সব সম্প্রদায়ের মানুষ আসেন এই মেলায়। দেশের দূর-দূরান্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ ও শিশুরা দলবেঁধে আসছে। মেলায় নানা পণ্য নিয়ে দোকান বসেছে প্রায় ১০ হাজার। মেলায় বেচাকেনার কমতি নেই। ভোর থেকে গভীর রাত পর্যন্ত জমজমাট অবস্থা। নানা রকমের খাবার, কুটির ও হস্তজাত দ্রব্য, প্রসাধনী, খেলনা, প্লাস্টিক সামগ্রী, চুড়ি, ফিতা, গৃহস্থালীর প্রয়োজনীয় সামগ্রী ছাড়াও লোহা ও কাঠের তৈরি আসবাবপত্র, মাটির তৈরি নানা বিভিন্ন অঞ্চল থেকে আসছে এই মেলায়।

স্থানীয় সাংসদ সুুকুমার রঞ্জন ঘোষ জানান, এই মেলা এই অঞ্চলের সম্প্রদায়িক সম্প্রীতি উজ্জ্বল দৃষ্টান্ত।

সোনারগাঁওয়ে পাঁচ ইজিবাইক চালককে পিটিয়ে জখম ॥ প্রতিবাদে সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ মঙ্গলবার যানজট সৃষ্টির অভিযোগ এনে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ৫ ইজি বাইক চালককে রড দিয়ে পিটিয়ে জখম করেছে যুবলীগ নেতা। এ ঘটনার প্রতিবাদে অর্ধশতাধিক ইজিবাইক চালক প্রায় ২ ঘণ্টা সড়ক অবরোধ করে। এ সময় রাস্তার দু’পাশে যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়। যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হন। পরে পুলিশ বিচারের আশ্বাস দিলে অবরোধকারীরা তাদের অবরোধ তুলে নেয়। দুপুর ১২টা থেকে যান চলাচল স্বাভাবিক হয়। এলাকাবাসী ও আহত ইজিবাইক চালকরা জানান, উপজেলা মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় মঙ্গলবার সকাল ৯টার দিকে রাস্তায় যত্রতত্র এলোপাতাড়িভাবে ইজিবাইক রাখা নিয়ে যুবলীগ নেতা রফিকুল ইসলাম নান্নুর সঙ্গে ইজিবাইক চালকদের তর্ক বিতর্ক বাঁধে।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা