শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জামালপুরে কর্মসৃজন প্রকল্পে অনিয়ম ও দুর্নীতি তদন্তের দাবি

নিজস্ব সংবাদদাতা, জামালপুর, ১৫ মার্চ ॥ জামালপুরের মেলান্দহে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর প্রথম পর্যায়ে ৪০ দিনের কর্মসৃজন প্রকল্প বাস্তবায়নে চলছে ব্যাপক অনিয়ম ও জালিয়াতি। উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের যোগসাজশে প্রকল্প সংশিষ্টরা ড্রেজার, ভটভটি ও চুক্তিভিক্তিক শ্রমিক দিয়ে প্রকল্পের নামমাত্র বাস্তবায়ন দেখিয়ে ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে পুরো বিল উত্তোলন করায় ফাঁকিতে পড়েছেন সুবিধাবঞ্চিত অতিদরিদ্র শ্রমিকরা। মেলান্দহ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর প্রথম পর্যায়ে ৪০ দিনের কর্মসৃজন প্রকল্প বাস্তবায়নের ২৮টি প্রকল্পের অনুকূলে ২ কোটি ৬৬ লাখ ৭৩ হাজার ৩৯ টাকা বরাদ্দ রয়েছে। এসব প্রকল্পে শ্রমিক ধরা হয়েছে ৩ হাজার ১৫ জন। সরকার অতিদরিদ্র অদক্ষ শ্রমিকদের চল্লিশ দিনের দুই বেলা খাবার নিশ্চিত করতে ‘দাতা সংস্থার আর্থিক সহায়তায়’ এ প্রকল্প চালু করে। কিন্তু স্থানীয় প্রশাসন, ক্ষমতাসীন দলের নেতা ও ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে প্রকল্প সংশিষ্টদের নানা অনিয়ম, দুর্নীতি ও জালিয়াতির কারণে সুবিধাভোগী অতিদরিদ্র অদক্ষ শ্রমিকরা ফাঁকিতে পড়ার পাশাপাশি ভেস্তে গেছে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য।

স্থানীয়রা বলেন, অতিদরিদ্র অদক্ষ শ্রমিকদের নাম ব্যবহার করে স্থানীয় প্রশাসন ও ক্ষমতাসীন দলের কতিপয় দুর্নীতিবাজ নেতার যোগসাজশে ইউপি চেয়ারম্যানরা লুটপাট করায় চাপা ক্ষোভ বিরাজ করছে প্রকল্পের শ্রমিকদের পাশাপাশি স্থানীয় সচেতন মহলে। তারা অতিদ্রুত দরিদ্রের জন্য আর্থিক সহায়তায় এ প্রকল্পের হরিলুটের বিষয়টি তদন্তের জন্য সরকারের উচ্চ পর্যায়ের সহায়তা কামনা করেছে। মেলান্দহ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ উপজেলায় সবেমাত্র যোগদান করায় পুরো কাজের বিষয়টি তাঁর জানা নেই। অনিয়ম হয়েছে কিনা, তা খতিয়ে দেখা হবে।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী