শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক শ’ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল

  • দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাত উন্নয়ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ তহবিল গঠনে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন গবর্নর ড. আতিউর রহমান। এ সময় পরিচালনা পর্ষদের অন্য সদস্য ছাড়ারও ডেপুটি গবর্নররা উপস্থিত ছিলেন।

জানা গেছে, খামার স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত হওয়ায় সরকারের পশুসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিলে অর্থায়নের সিদ্ধান্ত হয়। কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামারি করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সিঙ্গেল ডিজিট সুদে আগ্রহীদের এ সুবিধা দেয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারী ব্যাংকগুলো প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের কাছে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, গুঁড়োদুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হবে। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এ আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে। জানা গেছে, সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্যসূচী উপস্থাপন করা হয়। এর মধ্যে অন্যতম ছিল শীর্ষ ৫ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপন। তবে সময় স্বল্পতার কারণে শেষ পর্যন্ত এটি নিয়ে আলোচনা না হলেও পর্ষদ সভা থেকে বৃহদাঙ্ক ঋণ মনিটরিংয়ের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু