বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক শ’ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল

  • দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাত উন্নয়ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ তহবিল গঠনে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন গবর্নর ড. আতিউর রহমান। এ সময় পরিচালনা পর্ষদের অন্য সদস্য ছাড়ারও ডেপুটি গবর্নররা উপস্থিত ছিলেন।

জানা গেছে, খামার স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত হওয়ায় সরকারের পশুসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিলে অর্থায়নের সিদ্ধান্ত হয়। কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামারি করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সিঙ্গেল ডিজিট সুদে আগ্রহীদের এ সুবিধা দেয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারী ব্যাংকগুলো প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের কাছে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, গুঁড়োদুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হবে। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এ আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে। জানা গেছে, সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্যসূচী উপস্থাপন করা হয়। এর মধ্যে অন্যতম ছিল শীর্ষ ৫ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপন। তবে সময় স্বল্পতার কারণে শেষ পর্যন্ত এটি নিয়ে আলোচনা না হলেও পর্ষদ সভা থেকে বৃহদাঙ্ক ঋণ মনিটরিংয়ের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         এক দশকে তিন হাজার মানুষ বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার ॥ ফখরুল        
//--BID Records