বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক শ’ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল

  • দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাত উন্নয়ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ তহবিল গঠনে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন গবর্নর ড. আতিউর রহমান। এ সময় পরিচালনা পর্ষদের অন্য সদস্য ছাড়ারও ডেপুটি গবর্নররা উপস্থিত ছিলেন।

জানা গেছে, খামার স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত হওয়ায় সরকারের পশুসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিলে অর্থায়নের সিদ্ধান্ত হয়। কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামারি করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সিঙ্গেল ডিজিট সুদে আগ্রহীদের এ সুবিধা দেয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারী ব্যাংকগুলো প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের কাছে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, গুঁড়োদুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হবে। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এ আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে। জানা গেছে, সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্যসূচী উপস্থাপন করা হয়। এর মধ্যে অন্যতম ছিল শীর্ষ ৫ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপন। তবে সময় স্বল্পতার কারণে শেষ পর্যন্ত এটি নিয়ে আলোচনা না হলেও পর্ষদ সভা থেকে বৃহদাঙ্ক ঋণ মনিটরিংয়ের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records