শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক শ’ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল

  • দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাত উন্নয়ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে শত কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ তহবিল গঠনে নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন গবর্নর ড. আতিউর রহমান। এ সময় পরিচালনা পর্ষদের অন্য সদস্য ছাড়ারও ডেপুটি গবর্নররা উপস্থিত ছিলেন।

জানা গেছে, খামার স্থাপনের মাধ্যমে দুগ্ধ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ বাংলাদেশে অতি সম্ভাবনাময় খাত হওয়ায় সরকারের পশুসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে এই তহবিল গঠনের উদ্যোগ নেয় কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিলে অর্থায়নের সিদ্ধান্ত হয়। কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, তরুণ ও নতুন উদ্যোক্তারা দুগ্ধ খামারি করতে এ তহবিলের সুবিধা নিতে পারবেন। সিঙ্গেল ডিজিট সুদে আগ্রহীদের এ সুবিধা দেয়ার প্রস্তাব করা হয়েছে। তবে দুগ্ধ খামারিদের অর্থায়নকারী ব্যাংকগুলো প্রচলিত ৫ শতাংশ ব্যাংক রেটেই কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তহবিল নিতে পারবেন। এতে অন্তত ৪ শতাংশ ভর্তুকি গুণতে হবে। এই ভর্তুুকির টাকা সরকারের পশু সম্পদ মন্ত্রণালয়ের কাছে চাইবে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, গুঁড়োদুধ আমদানিতে প্রতিবছর বাংলাদেশের প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় হবে। এ তহবিলের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে এ আমদানি নির্ভরতা কমিয়ে আনা হবে। জানা গেছে, সভায় সার্বিক অর্থনীতিসহ ১৬টি আলোচ্যসূচী উপস্থাপন করা হয়। এর মধ্যে অন্যতম ছিল শীর্ষ ৫ জন ঋণ খেলাপির বিস্তারিত তথ্য উপস্থাপন। তবে সময় স্বল্পতার কারণে শেষ পর্যন্ত এটি নিয়ে আলোচনা না হলেও পর্ষদ সভা থেকে বৃহদাঙ্ক ঋণ মনিটরিংয়ের ওপর বিশেষ নজর দিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহা হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records