সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্কুলগেটে রাজাকারের নাম ॥ এলাকায় তোলপাড়

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৯ ফেব্রুয়ারি ॥ জেলা সদরের মহেন্দ্রনগর উচ্চ বিদ্যালয়ের মূল প্রবেশ পথের গেটের নাম ফলকে কুখ্যাত রাজাকারের নাম লেখা রয়েছে। ফটক থেকে নাম ফলকটি অপসারণের দাবিতে স্কুল ম্যানেজিং কমিটির ৬ সদস্য জেলা প্রশাসকের নিকট আবেদন করেছে। এই কুখ্যাত রাজাকারকে প্রতিষ্ঠা করার ঘটনায় জেলায় তোলপাড় শুরু হয়ে গেছে। জেলা সদরের মহেন্দ্রনগর ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান জলিল বসুনিয়া একজন কুখ্যাত রাজাকার ছিলেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি ইউনিয়নটির চেয়ারম্যান ছিলেন। সেই সুবাদে তিনি পিস কমিটির সভাপতি হন। স্বাধীনতার ৪৩ বছর পরেও এই কুখ্যাত রাজাকারের নির্মমতার ঘটনা মুক্তিযোদ্ধা ও গ্রামবাসীর মুখে মুখে ফিরছে। ৭১-এর ১৯ নবেম্বর বড়বাড়ি ও মহেন্দ্রনগরে তাঁর নেতৃত্বে গণহত্যা সংঘটিত হয়। এই কুখ্যাত রাজাকার সেই দিন পাকিস্তানী সেনাদের সহযোগিতা করেছিল। পাকিস্তানীরা তাঁর সহায়তায় নির্বিচারে গণহত্যা চালায়। মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের অদূরে এখনও কয়েকটি গণকবর করেছে। কবরগুলো নিশ্চিহ্ন হতে বসেছে।

লালমনিরহাট সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিটের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু বক্কর সিদ্দিক জানায়, ইউনিয়ন ও পৌরসভার মুক্তিযোদ্ধাদের কাছে থাকা তথ্যের ভিত্তিতে রাজাকারের নামের তালিকা যাচাই-বাছাই করে ২০১০ সালের ২৬ সেপ্টেম্বর চূড়ান্ত রাজাকারের তালিকা প্রস্তুত করা হয়। সেই তালিকায় ১৬ নম্বরে কুখ্যাত রাজাকার হিসেবে জলিল বসুনিয়ার নাম রয়েছে। তিনি জানান, বর্তমান মুক্তিযুদ্ধের চেতনার সরকার ক্ষমতায়। রাজাকারদের বিচার হচ্ছে। সারাদেশে রাজাকার ও যুদ্ধাপরাধীদের নামে কোন প্রতিষ্ঠান, রাস্তাঘাটের নাম থাকতে পারবে না। এই অবস্থায় কিভাবে স্কুলের গেটে রাজাকারের নামফলক লিখে দিয়ে শিক্ষার্থীদের কাছে প্রতিষ্ঠিত করার ষড়যন্ত্র চলছে। তদন্ত করে ব্যবস্থা নেয়া হোক।

শীর্ষ সংবাদ:
লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         দূতাবাস কর্মকর্তা বহিষ্কার ॥ পাক-ভারত উত্তেজনা         এবার ভ্রমণকারীদের জন্য দরজা খুলছে জাপান         দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত         ৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় ভারত এখন সপ্তম স্থানে         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে        
//--BID Records