শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জনপ্রিয় লেখক হতে হলে

জনপ্রিয় লেখক হতে হলে

লেখালেখির জগতেই জনপ্রিয়তার সিঁড়ি খুব কম লেখকের জন্য বরাদ্দ। আপনি ভালো লিখলেই যে জনপ্রিয় হয়ে ওঠবেন, কিংবা জুতার তলা ক্ষয় করে ফেললেই যে প্রকাশকরা আপনাকে সাদরে বুকে টেনে নেবেন, এর কোন নিশ্চয়তা নেই। আবার বেশি বই প্রকাশ হলেই যে আপনি ভালো লেখক বা জনপ্রিয় লেখক হয়ে ওঠবেন সে নিশ্চয়তাও কিন্তু কেউ দিতে পারে না। এই যখন অবস্থা, তখন তীর্থের কাক হওয়া ছাড়া উপায় কী? তবে উপায় আছে, আর তা বাতলেও দিয়েছেন যুক্তরাষ্ট্রের স্টোনি বুক ইউনিভার্সিটির গবেষকরা।

গবেষকরা বলেছেন, জনপ্রিয় লেখকগণ সাধারণত মানুষের আবেগকে চিহ্নিত করতে পারেন এমন শব্দ তাঁদের বইয়ে বেশি বেশি উল্লেখ করেন। এ ক্ষেত্রে শীর্ষে রয়েছে ‘ভালোবাসা’, ‘চাওয়া’, ‘প্রতিজ্ঞা করা’, ‘কান্না’, ‘উল্লাস’ ইত্যাদি। আবার পাঠককে চিন্তার খোরাক দেওয়া বিভিন্ন শব্দ যেমন- ‘নির্দিষ্ট করা’ বা ‘স্মরণ করা’ জাতীয় শব্দগুলোও পাঠককে আকৃষ্ট করে।

গবেষকদের মতে, প্রায় ৪০ হাজার বইয়ের নাম এবং জনপ্রিয়তা বিবেচনা করে গবেষণাটি করা হয়েছে। বইগুলোর জনপ্রিয়তা মাপা হয়েছে সোশ্যাল মিডিয়ায় সেসবের ডাউনলোড সংখ্যা এবং আমাজন ডটকমের বই বিক্রির তালিকা থেকে। গবেষকরা দেখেছেন, যেসব বইয়ের নামে বেশি পরিমাণ অব্যয় যেমন- এবং, ও, অথবা, কিন্তু থাকে সেসব বইয়ের কাটতি বেশি। তবে বইয়ে বেশি বেশি বাগধারা ব্যবহারে নিষেধ করেছেন তাঁরা। দেখা গেছে, এসব বাগধারা পাঠকের মনে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে। ও হ্যাঁ, গবেষণাটা হয়েছে শুধু ইংরেজি ভাষাভাষী লেখকদের জন্য। বাংলা সাহিত্যে জনপ্রিয় হওয়ার জন্য এই তরিকাই ব্যবহার করতে হবে, সে কথা কিন্তু গবেষকরা বলেননি।

-সায়েন্স ডেইলি অবলম্বনে

ইব্রাহিম নোমান

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত        
//--BID Records