রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পঞ্চম শ্রেণির পড়াশোনা

বাংলাদেশ ও বিশ্বপরিচয়

প্রশ্ন : বাংলাদেশের প্রধান দুটি অর্থকরি কৃষি দ্রব্যের বর্ণনা দাও।

উত্তর : বাংলাদেশ কৃষি প্রধান একটি দেশ। এদেশের জনসংখ্যার শতকরা প্রায় ৮০ ভাগ লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভরশীল। এদেশের রপ্তানি আয়ের ১টি উল্লেখযোগ্য অংশ আসে কৃষি পণ্য থেকে। বর্তমানে বাংলাদেশের মোট জাতীয় আয়ের ২০% অবদান হলো কৃষির। কৃষিজ দ্রব্যের যে সকল দ্রব্য বিদেশে রপ্তানি করে অর্থ-অর্জন করা যায় তাই অর্থকরি ফসল। বাংলাদেশের দুটি প্রধান অর্থকরি ফসল হলো : পাট ও চা। নিম্নে এদের বর্ণনা দেয়া হল :

পাট : পাট বাংলাদেশের প্রধান অর্থকরি কৃষিদ্রব্য। পৃথিবীতে বাংলাদেশেই সবচেয়ে বেশি পরিমাণ পাট উৎপন্ন হয়। পাট ও পাটজাত দ্রব্য রপ্তানির মাধ্যমে বাংলাদেশ প্রতিবছর বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করে। এজন্য পাটকে ‘সোনালী আঁশ’ বলা হয়। বাংলাশের মাটি ও জলবায়ু পাট চাষের জন্য বিশেষ উপযোগী। এদেশের সব এলাকায় পাট চাষ হয়। তবে বৃহত্তর ঢাকা, ফরিদপুর, কুমিল্লা, পাবনা, কুষ্টিয়া যশোর ও খুলনা জেলায় বেশি পাট উৎপন্ন হয়। বাংলাদেশে প্রতিবছর প্রায় ৪৫ লাখ মেট্রিক টন পাট উৎপন্ন হয়। এদেশের বিপুল সংখ্যক মানুষ পাট চাষ ও ব্যবসার সাথে যুক্ত। ফলে বাংলাদেশের মানুষের অর্থনৈতিক জীবনের বড় অংশ পাটের উপর নির্ভরশীল।

চা : পাটের মতো চাও বাংলাদেশের অর্থনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশের জলবায়ু চা চাষের জন্য উপযোগী। বাংলাদেশের পূর্ব ও দক্ষিণ অঞ্চলের জেলাগুলোতে বেশি চা উৎপন্ন হয়, এগুলোর মধ্যে সিলেট চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে বর্তমানে দিনাজপুর ও পঞ্চগড় জেলাতেও চা চাষ হচ্ছে। বাংলাদেশে অনেকগুলো চা বাগান রয়েছে। প্রতিবছর বাংলাদেশে প্রচুর চা উৎপন্ন হয়। এদেশের চাহিদা পূরণ করে উল্লেখযোগ্য পরিমাণ চা বিদেশে রপ্তানি করা হয়। এবং প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা হয়।

প্রশ্ন : বাংলাদেশের অর্থনীতিতে শিল্পের অবদান উল্লেখ করে।

উত্তর : প্রতিটি দেশের অর্থনীতিতে শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে (২০১১-১২) অর্থবছরে বাংলাদেশের অর্থনীতিতে মোট জাতীয় আয়ে এ শিল্পের অবদান প্রায় ৩০% বাংলাদেশের শিল্প ব্যবস্থা এখনও অনেকটা দুর্বল তবে ক্রমে তা প্রসার লাভ করছে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে হলে উৎপাদন আরও বাড়াতে হবে। শিল্প ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। রপ্তানি পরিমাণ বাড়াতে এবং আমদানির পরিমাণ কমাতে হবে। তাহলেই দেশ দ্রুত উন্নতি লাভ করবে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪