বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তারেককে ফেরত পাঠাতে ব্রিটিশ সরকারকে বাংলাদেশের চিঠি

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে লন্ডন থেকে ফিরিয়ে আনতে যুক্তরাজ্যকে চিঠি দিয়েছে সরকার। চিঠিতে তাকে দ্রুত দেশে ফেরত পাঠাতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ডের কাছে একটি চিঠি লিখেছেন। চিঠিটি ইতোমধ্যেই লন্ডনে বাংলাদেশ হাইকমিশনারের মাধ্যমে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী হ্যামন্ডের কাছে পৌঁছে দেয়া হয়েছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলোকে ওই চিঠির অনুলিপি দিতে বলা হয়েছে ।

বিএনপি নেতা তারেক রহমানের বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে সেগুলো আইনগতভাবে মোকাবেলার জন্য তাকে দেশে পাঠাতে আনুষ্ঠানিকভাবে চিঠিতে আহ্বান জানানো হয়েছে। এছাড়া সরকার মনে করছে, তারেক রহমানের উস্কানিমূলক বিবৃতি ও নির্দেশনা দেশের স্থিতিশীলতার পরিপন্থী। এ কারণেও তাকে দেশে ফেরত পাঠানো জরুরী। তারেক রহমানের নির্দেশনার বিষয়টি ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে বিদেশী দূতদের কাছে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান চিকিৎসার জন্য ২০০৮ সালে দেশ ছাড়েন। এর পর থেকে তিনি যুক্তরাজ্যে অবস্থান করছেন। সম্প্রতি তারেক রহমানের বক্তৃতা-বিবৃতি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ও প্রকাশের ওপর নিষেধাজ্ঞা দেয় আদালত। একই সঙ্গে আদেশের ৩০ দিনের মধ্যে বিদেশে তারেক রহমানের লন্ডনে অবস্থানের বর্তমান অবস্থা জানাতে পররাষ্ট্র সচিবকে নির্দেশ দেয়া হয়।

উল্লেখ্য, তত্ত্বাবধায়ক সরকারের সময়ে খালেদা জিয়ার সঙ্গে গ্রেফতার হন তার বড় ছেলে তারেক রহমান। তার বিরুদ্ধে অর্থ পাচারসহ বেশ কয়েকটি মামলা হয়। ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর উচ্চ আদালতের নির্দেশে জামিন নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান তিনি। পরে তার জামিন নিম্ন আদালত থেকে বাতিল করা হয়।

শীর্ষ সংবাদ:
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ         বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন         ঢাকায় ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা মারা গেছেন ৯ হাজার ৪০২ জন         শাবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন জাফর ইকবাল         নীলফামারীতে ট্রেন অটো সংঘর্ষে ইপিজেডের ৩ নারী শ্রমিক নিহত         অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল