বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরাজগঞ্জের নওগাঁ যুদ্ধ দিবসে মুক্তিযোদ্ধা মহাসমাবেশ

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ মঙ্গলবার তাড়াশ উপজেলার নওগাঁয় অনুষ্ঠিত হয়েছে মুক্তিযুদ্ধকালীন বেসরকারী সেক্টর পলাশ ডাঙ্গা যুব শিবিরের মুক্তিযোদ্ধাদের মহাসমাবেশ ও মিলন মেলা।

৭১ এ দিনে (১১ নবেম্বর) সম্মুখ যুদ্ধে নওগাঁয় পাকাহানাদার বাহিনীকে পরাজিত করে পলাশ ডাঙ্গা যুব শিবিরের মুক্তিযোদ্ধারা। সে দিন ভোর থেকে বিকেল পর্যন্ত সম্মুখ যুদ্ধ হয়। যুদ্ধে নিহত হয় সাড়ে ৩শ’ পাক হানাদার বাহিনী এবং আটক হয় ক্যাপ্টেন সেলিমসহ ৫ জন পাক সেনা। গত ২০০৯ সাল থেকে পলাশ ডাঙ্গা যুব শিবিরের মুক্তিযোদ্ধারা প্রতিবছর ১১ নবেম্বর নওগাঁ দিবস পালন করে আসছে।

নওগাঁর এ যুদ্ধ ছিল তৎকালীন উত্তরজনপদের সবচেয়ে বড় সম্মুখ যুদ্ধ। পলাশ ডাঙ্গা যুবশিবিরে সংগঠক সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি জাতীয় সংসদ সদস্য আব্দুল লতিফ মির্জার ইন্তেকালের পর যুবশিবিরের ডেপুটি কমান্ডার ইন চীফ গাজী আমজাদ হোসেন মিলনের উদ্যোগে ২০০৯ সাল থেকে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত নওগাঁয় ১১ নবেম্বর যুবশিবিরের সমাবেশ অনুষ্ঠিত হয়ে আসছে। চলনবিলসহ পলাশ ডাঙ্গা যুবশিবিরের বিভিন্ন স্থানের মুক্তিযোদ্ধাগণ এবং তাদের সন্তানরা প্রতিবছর ১১ নবেম্বর সমবেত হয়ে নওগাঁ দিবস পালন করে আসছেন।

নীলফামারীতে কলেজ শিক্ষকের বদলি বাতিল দাবিতে সমাবেশ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নীলফামারী সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞানের সহকারী অধ্যাপক আনিছুর রহমানকে অন্যত্র বদলির প্রতিবাদে এবং পুনর্বহালের দাবিতে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ করেছে ওই বিভাগের সকল শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত কলেজ চত্বরে মানববন্ধন ও সমাবেশে জানানো হয় কলেজের শিক্ষক সঙ্কট অবস্থায় ওই শিক্ষককে অন্যত্র বদলি করায় রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থীরা পিছিয়ে পড়বে। তাই তারা ওই শিক্ষকের বদলি বাতিল করে পুনর্বহালের দাবি করে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মনিরুল হাসান আপেল, আবু সাঈদ অপু, জাহিদ হোসেন, সাবিয়া সুলতানা, প্রিয়াঙ্কা কুন্ডু, মালা প্রমুখ।

তিন জুয়াড়ির কারাদ-

কিশোরীগঞ্জ উপজেলার মুশরত পানিয়ালপুকুর গ্রামে জুয়া খেলা অবস্থায় আটক তিন জুয়াড়ির প্রত্যেককে মঙ্গলবার সকালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিদ্দিকুর রহমান এক মাস করে বিনাশ্রম কারাদ- প্রদান করেছেন। সাজাপ্রাপ্তরা হলেন- লিটন (৩২), খেরকাটু (৪৮) ও জাহেদুল ইসলাম (২৮)।

শীর্ষ সংবাদ:
পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন        
//--BID Records