শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাত শ’ কৃত্রিম উপগ্রহ পাঠানোর উদ্যোগ

সহজে ইন্টারনেট সুবিধা দিতে মহাকাশে সাত শ’ কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনা করেছেন প্রযুক্তি উদ্যোক্তা এলন মাস্ক। সাশ্রয়ী ও ছোট আকারের কৃত্রিম উপগ্রহ তৈরিতে কাজ করছেন টেসলা মোটরসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এলন মাস্ক এবং গুগলের সাবেক নির্বাহী গ্রেগ ওয়াইলার। তাদের লক্ষ্য, মহাকাশ থেকে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সুবিধা দেয়া। ২৫০ পাউন্ডেরও কম ওজনের সাত শ’ কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাতে চান তাঁরা। কৃত্রিম উপগ্রহ এমনভাবে পৃথিবীর চতুর্দিকে ঘূর্ণায়মান হয়, যাতে এর গতির সেন্ট্রিফিউগাল বা বহির্মুখী শক্তি ওকে বাইরের দিকে গতি প্রদান করে কিন্তু পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তি একে পৃথিবীর আওতার বাইরে যেতে দেয় না। উভয় শক্তি কৃত্রিম উপগ্রহকে ভারসাম্য প্রদান করে এবং কৃত্রিম উপগ্রহটি পৃথিবীর চতুর্দিকে প্রদক্ষিণ করে। যেহেতু মহাকাশে বায়ুর অস্তিত্ব নেই তাই বাধাহীনভাবে পরিক্রমণ করে, যতক্ষণ পর্যন্ত না তা পৃথিবীর নিকটতম স্থানে প্রবেশ করে এবং উচ্চস্তরীয় বায়ুমণ্ডল কৃত্রিম উপগ্রহকে টেনে আনবে এবং তার গতি মন্থর করে দেবে। কৃত্রিম উপগ্রহগুলো বৃত্তাকারে পরিক্রমণ করে না, তার গতি ডিম্বাকৃতির।

মাস্ককে মূলত প্রযুক্তি উদ্যোক্তা হিসেবেই চেনেন সবাই। তিনি গাড়ি নির্মাতা টেসলা মোটরসের প্রধান নির্বাহী। এ ছাড়া সোলার সিটি নামের একটি সৌরশক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠানের চেয়ারম্যান। মাস্ক স্পেসএক্স নামক মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানেরও প্রধান নির্বাহী তিনি। ওয়াইলার ও মাস্ক কম খরচে কৃত্রিম উপগ্রহ তৈরিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও কলোরাডোয় কারখানা স্থাপন করতে যাচ্ছেন। তাদের এ প্রকল্পে এক শ’ কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে।

সূত্র : ওয়াল স্ট্রীট জার্নাল

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহা হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records