শুক্রবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাত শ’ কৃত্রিম উপগ্রহ পাঠানোর উদ্যোগ

সহজে ইন্টারনেট সুবিধা দিতে মহাকাশে সাত শ’ কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনা করেছেন প্রযুক্তি উদ্যোক্তা এলন মাস্ক। সাশ্রয়ী ও ছোট আকারের কৃত্রিম উপগ্রহ তৈরিতে কাজ করছেন টেসলা মোটরসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এলন মাস্ক এবং গুগলের সাবেক নির্বাহী গ্রেগ ওয়াইলার। তাদের লক্ষ্য, মহাকাশ থেকে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সুবিধা দেয়া। ২৫০ পাউন্ডেরও কম ওজনের সাত শ’ কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাতে চান তাঁরা। কৃত্রিম উপগ্রহ এমনভাবে পৃথিবীর চতুর্দিকে ঘূর্ণায়মান হয়, যাতে এর গতির সেন্ট্রিফিউগাল বা বহির্মুখী শক্তি ওকে বাইরের দিকে গতি প্রদান করে কিন্তু পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তি একে পৃথিবীর আওতার বাইরে যেতে দেয় না। উভয় শক্তি কৃত্রিম উপগ্রহকে ভারসাম্য প্রদান করে এবং কৃত্রিম উপগ্রহটি পৃথিবীর চতুর্দিকে প্রদক্ষিণ করে। যেহেতু মহাকাশে বায়ুর অস্তিত্ব নেই তাই বাধাহীনভাবে পরিক্রমণ করে, যতক্ষণ পর্যন্ত না তা পৃথিবীর নিকটতম স্থানে প্রবেশ করে এবং উচ্চস্তরীয় বায়ুমণ্ডল কৃত্রিম উপগ্রহকে টেনে আনবে এবং তার গতি মন্থর করে দেবে। কৃত্রিম উপগ্রহগুলো বৃত্তাকারে পরিক্রমণ করে না, তার গতি ডিম্বাকৃতির।

মাস্ককে মূলত প্রযুক্তি উদ্যোক্তা হিসেবেই চেনেন সবাই। তিনি গাড়ি নির্মাতা টেসলা মোটরসের প্রধান নির্বাহী। এ ছাড়া সোলার সিটি নামের একটি সৌরশক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠানের চেয়ারম্যান। মাস্ক স্পেসএক্স নামক মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানেরও প্রধান নির্বাহী তিনি। ওয়াইলার ও মাস্ক কম খরচে কৃত্রিম উপগ্রহ তৈরিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও কলোরাডোয় কারখানা স্থাপন করতে যাচ্ছেন। তাদের এ প্রকল্পে এক শ’ কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে।

সূত্র : ওয়াল স্ট্রীট জার্নাল

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি         কোপা আমেরিকার সূচি চূড়ান্ত         ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তির’ ঘোষণা দিলেন ট্রাম্প         আমিরাত-ইসরায়েল চুক্তি ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি : হামাস         মার্কিন মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন         গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা ॥ এরদোগান         সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে ॥ হামাস         সংক্রমণ ঠেকাতে স্পেনে ধূমপান নিষিদ্ধ         প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন         শেষ মুহূর্তের গোলে সেমিতে লাইপজিগ         গভীর কোমায় প্রণব মুখার্জি         পশ্চিমবঙ্গে করোনা পরীক্ষা ও সংক্রমণের রেকর্ড, মৃত আরও ৫৬         ‘হাসিনা : আ ডটারস টেল’ আজ ৯ টিভি চ্যানেলে         ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে যেন জাতীয় শোক দিবসের পরিবেশ নষ্ট না হয় ॥ কাদের         যেখানে সেখানে শিল্প কারখানা নয় ॥ অর্থমন্ত্রী         ৮ বিভাগে আটটি ১৫ তলা ক্যান্সার হাসপাতাল হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙ্গন         পর্বতারোহী রেশমাকে চাপা দেয়া সেই মাইক্রোর সন্ধান পায়নি পুলিশ         সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু        
//--BID Records