রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজারে ক্ষতিপূরণ না পেয়ে জমির মালিকদের ক্ষোভ

  • মাতারবাড়ি বিদ্যুত কেন্দ্র

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ মাতারবাড়ির কয়লা ভিত্তিক বিদ্যুত কেন্দ্রের জন্য অধিগ্রহণকৃত জমির মালিকরা ক্ষতিপূরণ পায়নি বলে অভিযোগ পাওয়া গেছে। ধান্ধাবাজ ও প্রতারক চক্রের খপ্পরে পড়ে জমি হারিয়ে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের অনেকে পথে বসার উপক্রম হয়েছে। এছাড়াও চিংড়ি প্রকল্পের ক্ষতিপূরণের নাম দিয়ে কোটি কোটি টাকা লুপাটকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন অধিগ্রহণকৃত জমির মালিক, জমির ওপর নির্ভরশীল শ্রমিক ও প্রকৃত চিংড়ি প্রজেক্টের মালিকরা। সোমবার কক্সবাজারে একটি হোটেলে সংবাদ সম্মেলন করে হয়রানির শিকার শতাধিক জামি মালিকরা এ দাবি জানান। ক্ষতিগ্রস্ত লোকজনের পক্ষে বক্তব্য রাখেন মাস্টার মোহাম্মদ উল্লাহ। তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত মাতারবাড়িতে যে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুত কেন্দ্র স্থাপিত হতে যাচ্ছে, স্বাধীনতাত্তোর বাংলাদেশের ইতিহাসে ৩৬ হাজার কোটি টাকার এত বড় বিশাল প্রকল্প আমাদের জানামতে হয়ত আর হয়নি। ক্ষতিপূরণ দেয়ার নামে ২৩ কোটি টাকার যে দুর্নীতি হয়েছে, তা তদন্ত করলে একটা ফলাফল বেরিয়ে আসত অবশ্যই। তবে অজ্ঞাত কারণে কোনরূপ তদন্ত না করে ২১টি সার্টিফিকেট মামলা দায়ের করা হয়েছে। এতেও রেহাই পাওয়ার জন্য অপতৎপরতা শুরু করছে লুটেরা চক্র।

জানা গেছে, ক্ষতিপূরণের ফাইল জমার পূর্বশর্ত জমির খাজনা পরিশোধের রশিদ অবশ্যই জমা করতে হবে। অভিযোগকারী ক্ষতিগ্রস্ত জমির মালিকরা আরও জানান, খাজনার নামে মাতারবাড়িতে ভূমি অফিসে কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা ও দালালরা প্রতি কানি জমিতে ৫শ’ টাকা হারে খাজনা নেয়া শুরু করলে এমপি আশেক উল্লাহ রফিক, জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার চাপের মুখে কানি প্রতি খাজনা ৪০ টাকা হারে নির্ধারণ হওয়ায় স্থানীয় মানুষ খাজনা নিয়ে কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে বর্তমানে।

শীর্ষ সংবাদ:
করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ        
//--BID Records