ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

বরিশালে দেখা মিলল রাসেল ভাইপারের, জনমনে  আতঙ্ক!

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ, বরিশাল

প্রকাশিত: ১৫:০২, ২৩ জুন ২০২৪; আপডেট: ১৫:২১, ২৩ জুন ২০২৪

বরিশালে দেখা মিলল রাসেল ভাইপারের, জনমনে  আতঙ্ক!

রাসেল ভাইপার

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলায় দেখা মিলেছে ভয়ংকর রাসেল ভাইপারের। শনিবার (২২ জুন) রাত ১০টার দিকে উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের আউলিয়াপুর গ্রামে শরীফ বাড়িতে রাসেল ভাইপার সাপের দেখা মেলে। রান্না ঘরের কাছে অবস্থান করছিলো সাপটি। 

মানুষের আলাপ পেয়ে আবুল শরীফের রান্নাঘরে লাকড়ির মধ্যে ডুকে যায়। এ সময় বাড়িতে থাকা লোকজন মিলে সাপটিকে পিটিয়ে মেরে ফেলে।

অপরদিকে একই দিনে সন্ধ্যা ছয়টার দিকে পাদ্রীশিবপুর ইউনিয়নের বরিশাল-বরগুনা আঞ্চলিক সড়কের পাশে নিউ মার্কেট সংলগ্ন এলাকায় একটি রাসেল ভাইপার সাপ দেখা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন ওই ইউনিয়নের ইউপি সদস্য মিজানুর রহমান (মোতালেব)।

ঘূর্ণিঝড় রিমালের বন্যার পানিতে দেশের ২৮টি জেলায় ছড়িয়ে পরে রাসেল ভাইপার, বর্তমানে এই উপজেলার বিভিন্ন স্থানে প্রকাশ্যে দেখা মিলছে বিষাক্ত রাসেল ভাইপার সাপের। গ্রামগঞ্জে মানুষের মধ্যে বিষধর এই সাপ সম্পর্কে একদমই কোনো ধারণা বা পরিচিতি নেই বললেই চলে।

ইতোপূর্বে ভোলা, বরগুনা, ঝালকাঠি জেলার নলছিটি, বরিশালের গৌরনদী, বাবুগঞ্জ, রাসেল ভাইপারের দেখা মিলছে। গত বুধবার বরগুনার আমতলীতে এই সাপের দংশনে এক নারীর মৃত্যু হয়েছে। এই সংবাদে বাকেরগঞ্জের সাধারণ জনগণের মধ্যে আতংক বিরাজ করছে।

বাকেরগঞ্জ ইউএনও মো. সাইফুর রহমান বলেন, বর্ষার সময় এই বিষাক্ত রাসেল ভাইপারের দেখা আরও মিলতে পারে। তাই সকলকে সাবধানে চলাফেরা করতে হবে। তথ্য অনুযায়ী উত্তর এবং উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতেই ওই সাপের উপস্থিতি পাওয়া গিয়েছিল। ওই প্রজাতি সাপের সবচেয়ে বেশি উপস্থিতি ছিল রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায়। 

তবে বর্তমানে দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় ওই প্রজাতি সাপের উপস্থিতি বেড়ে গেছে।

 এসআর

×