ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

খাগড়াছড়িতে ঐতিহ্যবাহী আলপালনী উৎসব ও বর্ষা উৎসব উদযাপন

জীতেন বড়ুয়া,খাগড়াছড়ি

প্রকাশিত: ১৫:৩৩, ২২ জুন ২০২৪

খাগড়াছড়িতে ঐতিহ্যবাহী আলপালনী উৎসব ও বর্ষা উৎসব উদযাপন

পার্বত্য চট্টগ্রামের ত্রিপুরা,মারমা ও চাকমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী আলপালনী উৎসব ও বর্ষা উৎসব উদযাপিত

খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের বর্ণিল আয়োজনে পার্বত্য চট্টগ্রামের ত্রিপুরা,মারমা ও চাকমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী আলপালনী উৎসব ও বর্ষা উৎসব উদযাপিত হয়েছে।

শুক্রবার (২১জুন) বিকাল ৫টায় খাগড়াছড়ি জেলা সদরস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের অডিটোরিয়ামে এ উপলক্ষে নানান অনুষ্ঠানমালা ও ত্রিপুরা,মারমা ও চাকমা (ত্রিমাচা) সম্প্রদায় তাদের  নিজস্ব ঐতিহ্যবাহী নৃত্য গীত পরিবেশন করে । অনুষ্ঠানে জেলা পরিষদের সদ্স্য  ও  সংস্কৃতি বিভাগের আহ্বায়ক নিলোৎপল খীসা'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান এবং  অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও গবেষক প্রভাংশু ত্রিপুরা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের নির্বাহী সদস্য এ্যাডভোকেট  অংসুইথুই মারমা,সদর উপজেলা প্রাক্তন চেয়ারম্যান মো. শানে আলম প্রমূখ।আলোচনা সভার পরপরেই ত্রিপুরা,চাকমা ও মারমা সম্প্রদায়ের নৃত্যশিল্পীরা মনোগ্ধ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন,র্পাবত্য চট্টগ্রামের  বিভিন্ন জাতিগোষ্ঠী যে বৈচিত্র্যময় সংস্কৃতি রয়েছে । তা আমাদের জাতীয় সংস্কৃতির একটি অংশ। তাই এ সংস্কৃতিকে লালন ও বিকাশ করা আমাদের দায়িত্ব । এজন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।
 

 

তাসমিম

×