ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

যানজট নিরসনে যে মহৎ কাজ করলেন এমপি 

প্রকাশিত: ১৬:০৩, ১৪ জুন ২০২৪

যানজট নিরসনে যে মহৎ কাজ করলেন এমপি 

নির্দেশনা দেওয়া ওই ব্যক্তি ছিলেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আবুল কালাম আজাদ

নাটোরের লালপুরে যানজট নিরসনে রাস্তায় দাঁড়িয়ে হাত নেড়ে এক লেনে গাড়ি চলতে নির্দেশনা দিচ্ছিলেন এক ব্যক্তি। সে নির্দেশনা মেনে গাড়ি চলাচল শুরু হলে কমতে থাকে যানজট। নির্দেশনা দেওয়া ওই ব্যক্তি ছিলেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আবুল কালাম আজাদ। সড়কে এমপির এমন কাজ স্থানীয়দের মধ্যে বেশ আলোচনা তৈরি করেছে।

বৃহস্পতিবার (১৩ জুন) রাত ৮টার দিকে ঈশ্বরদী-বাঘা সড়কের লালপুর ত্রি-মোহনী চত্বর এলাকায় যানজট নিয়ন্ত্রণের চেষ্টা করেন তিনি।

জানা যায়, উপজেলার দুয়ারিয়া ইউনিয়ন যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন থেকে ফেরার পথে লালপুর ত্রি-মোহনী চত্বরে আসলে দীর্ঘ এক কিলোমিটার যানজট দেখতে পান এমপি। এ সময় অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন গাড়ি দাঁড়িয়ে থাকতে দেখেন তিনি। তাৎক্ষণিকভাবে রাস্তায় নেমে ট্রাফিকের ভূমিকায় অবতীর্ণ হন এমপি কালাম। মাঝে দাঁড়িয়ে হাত নেড়ে ও এক লেনে গাড়ি চলতে নির্দেশনা দেন। সেই নির্দেশনা মেনে গাড়ি চলাচল শুরু হলে প্রায় ১৫ মিনিটের চেষ্টায় কমতে থাকে যানজট।

ঘটনার প্রত্যক্ষদর্শী মেহেরাবুল ইসলাম ও মাসুম বিল্লাহ জানান, ট্রাফিক পুলিশ না থাকায় কোনো নিয়ম মানছিলেন না চালকরা। এতে দীর্ঘ এক কিলোমিটার যানজট লেগে যায়। এমপি ট্রাফিকের ভূমিকায় অবতীর্ণ হয়ে যানজট নিরসন করেন। সবাইকে স্বস্তিতে ঘরে ফিরতে সহযোগীতা করেন। 

যানজট নিরসনে এমপির সড়কে নামা ইতিবাচক বলে মনে করেন লালপুর উপজেলা নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি আব্দুল মোত্তালেব রায়হান। তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য এমপির এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এটা আমাদের জন্য উৎসাহ। তিনি এভাবে রাস্তায় নেমে ট্রাফিকের ভূমিকা রাখায় ঘরে ফেরা মানুষগুলো দ্রুত ফিরতে পেরেছে।

এ বিষয়ে লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছিম আহম্মেদ জানান, ঈদুল আজহায় সড়কে বাড়ি ফেরা, ঈদের বাজার করতে আসা মানুষ ও গরু বহনকারী ট্রাকের চাপ রয়েছে। এতে সৃষ্ট যানজট নিরসনে এমপি যে ভূমিকা রাখলেন তা সত্যিই প্রশংসনীয়। আশা করি আগামীতে এমন যানজট সৃষ্টি হবে না। এবিষয়ে পুলিশ তৎপর থাকবে। 

এ বিষয়ে জানতে চাইলে নাটোর-১ (লালপুর-বাগাতিপড়া) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আবুল কালাম আজাদ জানান, আমি দলীয় কর্মসূচি থেকে ফেরার পথে এক কিলোমিটার যানজট পাই। পরে রাস্তায় নেমে যানজট নিরসনের চেষ্টা করি। কিছুক্ষণের মধ্যে যানজট নিরসন করা সম্ভব হয়। তবে ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে যারা আছেন, তাদের প্রতি আহ্বান থাকবে যত্রতত্র যানবাহন পার্কিং না করলে ও যানবাহনের চালকদের সচেতন করলে, সড়ক আইন মেনে চললে যানজট সৃষ্টি হবে না।

বারাত

×