ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে বিজিবি

প্রকাশিত: ২০:২৭, ২৭ মে ২০২৪

ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত ও অসহায় মানুষের পাশে বিজিবি

খাবার বিতরণ করা হচ্ছে।

ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায়  সাতক্ষীরায় ক্ষতিগ্রস্ত ও দুর্গত অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে বিজিবি। বিজিবি'র নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) সাতক্ষীরার স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে বিভিন্ন জনসচেতনতা ও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। 

ঘূর্ণিঝড় মোকাবিলায় বিজিবি সদস্যরা নীলডুমুর ব্যাটালিয়ন ও অধীনস্থ বিওপিসমূহের সামনে বিদ্যমান বেড়িবাঁধের উপর দিয়ে পানি প্রবেশ রোধকল্পে বালুর বস্তা ফেলে বাঁধ সুরক্ষার ব্যবস্থা করেছে। আবহাওয়ার পূর্বাভাস ও বিপদ সংকেত অনুযায়ী দুর্গত এলাকার জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার অনুরোধসহ নদীতে সকল প্রকার মাছ ধরার নৌকা/ট্রলার গমনাগমন নিরুৎসাহিত করার জন্য মাইকিং করেছে। পাশাপাশি নীলডুমুর বিজিবি সরকারী প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে আশেপাশের দুর্গত এলাকার মানুষদের নিরাপদে আশ্রয় প্রদানসহ সেখানে আশ্রয়রত ১৫০ জনেরও বেশি জনসাধারণের মাঝে রান্না করা খাবার, সুপেয় পানি ও শুকনো খাবার সরবরাহসহ প্রাথমিক চিকিৎসাসেবা ও বিনামূল্যে ওষুধ সরবরাহ করছে। এছাড়া নীলডুমুর বুড়িগোয়ালিনী সরকারী প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে এবং নীলডুমুর বাজারে আশ্রয়রত ৩৫০ জনেরও অধিক অসহায় মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ করা হচ্ছে। একইসঙ্গে ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় আগত স্বেচ্ছাসেবকদের মাঝেও নিয়মিতভাবে খাবার পরিবেশন করা হচ্ছে।

বিজিবি সদর দপ্তরের নির্দেশনা অনুযায়ী ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় আপদকালীন মুহুর্তে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য তিন প্লাটুন বিজিবি সদস্য প্রস্তুত রাখা হয়েছে। 
 

এম হাসান

×