ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

মোংলা বন্দর জেটি

একসঙ্গে খালাস হচ্ছে ৩ বাণিজ্যিক জাহাজ

নিজস্ব সংবাদদাতা, মোংলা

প্রকাশিত: ২২:৪১, ২২ মে ২০২৪

একসঙ্গে খালাস হচ্ছে ৩ বাণিজ্যিক জাহাজ

মোংলা বন্দর জেটিতে আমদানি ও রপ্তানিকৃত পণ্য খালাস

মোংলা বন্দর জেটিতে আমদানি ও রপ্তানিকৃত পণ্য খালাস করতে একসঙ্গে নোঙর করেছে বিদেশী তিন বাণিজ্যিক জাহাজ। এর মধ্য প্রথমে  রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ পণ্য নিয়ে সকাল সাড়ে ১১টার দিকে ৫ নম্বর জেটিতে নোঙর করে ‘এমভি লাডা’ নামের রুশ জাহাজ।

পরে কন্টেনারবাহী ও দুপুর সাড়ে ১২টার দিকে জাপান থেকে আমদানি করা ৮৯৮টি রিকন্ডিশন গাড়ি নিয়ে নোঙর করে ‘এমভি মালেশিয়া স্টার’ নামের বিদেশী বাণিজ্যিক জাহাজ। বন্দর জেটিতে জাহাজজট না থাকায় এ জাহাজগুলোর সম্পূর্ণ পণ্য খালাস করতে মাত্র ৩-৪ দিন সময় লাগবে বলে জানায় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ।
মেসার্স কনভেয়ার শিপিং অ্যান্ড লজিস্টিট লি.-এর প্রতিনিধিরা জানান, গত ১৮ এপ্রিল রাশিয়ার নবরক্সি বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেক্ট্রিক্যাল মেশিনারিজ পণ্য মোংলা বন্দরের উদ্দোশ্যে ছেড়ে আসে রুশ পতাকাবাহী এ জাহাজ ‘এমভি লাডা নামের রুশ জাহাজ।

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের জন্য এবারের চালানে ৩৯২ প্যাকেজে এক হাজার ৪২.৬৭৭ টন বিভিন্ন ইলেক্টিক্যাল মেশিনারি যন্ত্রাংশ ও স্টিল স্টাকচার নিয়ে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে এসে বন্দরের ৫ নম্বর জেটিতে এসে ভিড়ে। এসকল রুশ পণ্য খালাস করতে সময় লাগবে ৩-৪ দিন বলে জানান আমদানিকারক প্রতিনিধিরা।

দুপুর ১২টার দিকে ১৫২ টিউজ কন্টেনার বোঝাই করে বিভিন্ন আমদানিকৃত পণ্য নিয়ে বন্দর জেটির ৯ নম্বর বয়ায় এসে নঙ্গর করে ‘এমভি মাক্স মোংলা’ নামের কন্টেনারবাহী জাহাজ। মোংলা বন্দরে ১৫২ টিউজ কন্টেনার খালাস করা হবে এবং ২০০ টিউজ কন্টেনার রপ্তানিকৃত পণ্য বোঝাই করে পুনরায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে বলে জানায় শিপিং এজেন্ট ও কন্টেনার খালাস-বোঝাইকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রডার্স লি: কর্তৃপক্ষ।

রপ্তানিকৃত কন্টেনারের মধ্যে ২৬ টিউজ কন্টেনার বোঝাই মোংলা ইপিজেডের বিভিন্ন প্রকারের গার্মেন্টস পণ্য রয়েছে। এর পরপরই ৭ নম্বর জেটিতে এসে নোঙর করে গাড়ি বোঝাই মালয়েশিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি মালয়েশিয়া স্টার’। জাপান থেকে আমদানিকরা বিভিন্ন ব্র্যান্ডের ১ হাজার ৪০৬টি রিকন্ডিশন গাড়ি নিয়ে গত ১৫ এপ্রিল প্রথমে জাপান থেকে সিঙ্গাপুর যায়। পরে সিঙ্গাপুর থেকে সরাসরি বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসে। গত সোমবার ৫০৮টি গাড়ি চট্টগ্রাম বন্দরে খালাস করা হয়। বাকি ৮৯৮টি গাড়ি মোংলা বন্দরে খালাস হয় বুধবার।

×