ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বেলকুচিতে সুষ্ঠু ভোট নিয়ে সংশয়

প্রকাশিত: ১৯:৪৫, ২১ এপ্রিল ২০২৪

বেলকুচিতে সুষ্ঠু ভোট নিয়ে সংশয়

লোগো

দেশজুড়ে জমে উঠেছে উপজেলা পরিষদের নির্বাচন ঘিরে উত্তাপ। এরই ব্যতিক্রমন নয় সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা। নির্বাচনী প্রচার শুরুর আগেই এই উপজেলায় বিভিন্ন ইস্যুতে স্থানীয় রাজনীতিতে দ্বিধা-বিভক্তি তৈরি হয়েছে। সাধারণ ভোটার ও প্রতিপক্ষ প্রার্থীরাও মেতে উঠেছেন একে অপরের বিপক্ষে আলোচনা-সমালোচনায়। তৈরি হচ্ছে সংঘর্ষ ঘটার মতো পরিবেশও। সংশ্লিষ্টরা বলছেন, নেপথ্যের মূল কারণ একজন প্রার্থীর পক্ষে স্থানীয় এমপির সরাসরি হস্তক্ষেপ। বেলকুচি উপজেলায় এমপির ব্যসায়িক প্রতিষ্ঠানের স্টাফ চেয়ারম্যান প্রার্থী হওয়া ইস্যুতে সেখানে সুষ্ঠুৃ ভোট হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।

সাধারণ ভোটার ও প্রতিপক্ষ প্রার্থীরা বলছেন, এবার উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ রয়েছে এমপির কোনো আত্মীয় কিংবা ঘনিষ্টতা রয়েছে এমন কাউকে প্রার্থী না করার। কিন্তু  নোয়াখালীসহ অন্যান্য এলাকার এমপিরা পরিবারের সদস্যকে প্রার্থী করে আলোচনায় থাকলেও ভিন্ন কৌশলের কারণে তুমুল সমালোচনার মুখে এখন সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনের সংসদ সদস্য ও বেলকুচি উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল মমিন মন্ডল। তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত জন-প্রতিনিধি।  
নির্বাচনী আচরণ বিধিমালায় এমপির কোনো প্রার্থীর পক্ষে দৃশ্যমান হয়ে কাজ না করার বিধি-নিষেধ রয়েছে। এ সত্ত্বেও ইসির আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বীরদর্পে ভোটারদের তার পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করতে নানা-ধরণের হুমকি-ধমকি ও ভয়ভীতি প্রদর্শন করছে বলেও গুরুত্বর অভিযোগ পাওয়া গেছে।

নির্বাচনী এলাকার ভোটার ও সাধারন মানুষের সঙ্গে আলাপে জানা যায়, সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়তে প্রার্থী হয়েছেন ইঞ্জিনিয়ার আমিনুল ইসলাম। এই ব্যক্তি বর্তমান এমপি মমিন মন্ডলের আস্থাভাজন ও তার মালিকানাধিন মন্ডল গ্রুপের পোষাক শিল্পের জেনারেল ম্যানেজার (অপারেশন) পদে কর্মরত। এলাকায় গুঞ্জন ডালপালা মেলেছে নিজ আধিপত্য ধরে রাখতে তার অধীনস্থ কর্মকর্তাকে প্রার্থী করেছেন এমপি নিজেই। নিজ পরিবারের সদস্যদের প্রার্থী করলে কেন্দ্রের ও নেত্রীর বিরাগভাজন হতে পারেন, তাই  কৌশলী পথ হিসেবে অনুগত ব্যক্তিকে প্রার্থী করেছেন। এ নিয়ে  নিজ এলাকার দলীয় নেতাকর্মীদের সমালোচনার মূখে এমপি আবদুল মমিন মন্ডল নিজেই। 

এদিকে, এমপি হস্তক্ষেপে বন্ধ ও নিরপেক্ষ পরিবেশে ভোট অনুষ্ঠানের জন্য প্রতিপক্ষ প্রার্থীরা প্রতিকার চেয়ে আজ  সোমবার আওয়ামীলীগের প্রধান ও কেন্দ্রীয় কমিটি বরাবর মৌখিক অভিযোগ জানানোর পর লিখিত অভিযোগ জানতে প্রস্তুতি নিয়েছেন বলে উপজেলা আওয়ামীলীগের ও স্থানীয় ত্যাগী নেতারা জানিয়েছেন।

উপজেলা আওয়ামীলীগ সূত্রে জানা যায়, আগামী ৮ মে ভোট হবে উপজেলা পরিষদের প্রথম দফায়। এ ভোট উপলক্ষ্যে কাল থেকে প্রার্থীরা প্রতীক নিয়ে মাঠে প্রচারনায় নেমে পড়বেন। এর আগেই আলোচনায় বর্তমান এমপির ঘনিষ্ট সহচর প্রতিষ্ঠানের কর্মচারী ইঞ্জিনিয়ার আমিনুল ইসলাম। 

জানা যায়, আমিনুল ইসলাম কর্মজীবনের শুরু থেকেই মন্ডল গ্রুপে কর্মরত রয়েছেন। এই প্রার্থী একাধারে সংসদ সদস্যের মালিকানাধীন মন্ডল গ্রুপের অংগ প্রতিষ্ঠান কটন ক্লাব বিডি, কটন ক্লথ ও কটন বিডি’র মহাব্যাবস্থাপক অপারেশন হিসেবে কর্মরত। দ্বিতীয় মেয়াদে এমপি হওয়ার পর থেকেই আব্দুল মমিন মন্ডলের কাছাকাছি আসতে শুরু করেন। লক্ষ্য জনপ্রতিনিধি হওয়া।  এ জন্য তিনি নানা ছলচাতুরে বেলকুচির রাজনীতিতে সক্রিয় হয়ে এমপির রাজনৈতিক কর্মকান্ড পরিচালনায় সম্পৃক্ত হয়ে পড়েন। এ জন্য উপজেলা নির্বাচনের পোষ্টার, ব্যানার ও ঈদ শুভেচ্ছা জানিয়ে আগেই প্রচারণায় নেমে পড়েন। এর পেছেনে এমপির প্রছন্ন সমর্থন ছিলো বলে এমপির ঘনিষ্টজন সূত্রে জানা যায়। এমনকি নির্বাচনী প্রচার-প্রচারনায় নিজেকে আব্দুল মমিন মন্ডল এমপির মনোনীত প্রার্থী  ঘোষনা করে প্রতিদ্বন্দ্বি প্রার্থীকে কোনঠাসা করতে প্রভাব বিস্তারেরও অভিযোগ উঠেছে আমিনুল ইসলামের বিরম্নদ্ধে। 

এ বিষয়ে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আশানুর বিশ্বাস জানান, প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী শেখ হাসিনা, সাধারন সম্পাদক, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতাদের নির্দেশ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারবে না এমপিরা। তাদের ঘনিষ্ঠজন ও আত্বীয়দের নির্বাচনী মাঠ থেকে সরে দাড়াতে হবে। এই নির্দেশনার সম্পুর্ন বিপরীতে চলছে বেলকুচি। এমপি ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি কারো সাথে পরামর্শ না করে নিজের কোম্পানির একজন চাকুরিজীবিকে প্রার্থী করেছেন, তার পক্ষে কাজ করতে নেতা-কর্মীদের চাপ প্রয়োগ করছেন। 

প্রসঙ্গত, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম দফায় ৮ মে অনুষ্ঠিত হবে বেলকুচিসহ সিরাজগঞ্জের তিন উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহন। তফসিল অনুযায়ি মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ দিন আজ ২২ এপ্রিল।

 

স্বপ্না

×