ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ঢাকায় হঠাৎ ঝুম বৃষ্টি

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:০৪, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকায় হঠাৎ ঝুম বৃষ্টি

রুক্ষ-শুষ্ক রাজধানীতে হঠাৎ অঝোরে বৃষ্টি নামে। বৃহস্পতিবার শাহবাগ এলাকা থেকে তোলা

আবহাওয়া অধিদপ্তর আগেই দেশের সব বিভাগে কমবেশে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। সেই পূর্বাভাস অনুযায়ী ঢাকাসহ দেশের আট বিভাগেই কমবেশি বৃষ্টি হচ্ছে। তবে বৃহস্পতিবার বিকেলে ঢাকাবাসী মৌসুমের প্রথম বৃষ্টির দেখা পেল। এদিন বিকেলে স্বল্প সময়ের জন্য হলেও হঠাৎ ঝুম বৃষ্টি ধুলাবালির শহরে স্বস্তি এনে দেয়। অবশ্য সকালেই শহরের বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির দেখা পেয়েছিল ঢাকাবাসী। তবে হঠাৎ বৃষ্টিতে চলমান বাংলা একাডেমির বইমেলায় ছন্দপতন ঘটে। অফিসফেরত যাত্রীদের মধ্যে হুড়োহুড়ি লেগে যায়।  
এদিকে, সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেটে মাত্র তিন ঘণ্টায় এ মৌসুমের রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ১৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এর আগে গত বুধবারও সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ১৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সিলেট অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসাইন বলেন, গত দুইদিন থেকে সিলেটে বৃষ্টি হচ্ছে। আরও দুইদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ১৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। টানা তিন ঘণ্টার হিসাবে এটি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে শনিবার পর্যন্ত এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে শুক্রবার থেকে বৃষ্টিপাতের বিস্তৃতি কমতে পারে। বৃষ্টি কেটে যাওয়ার পর রাতের তাপমাত্রা কমে শীত কিছুটা বাড়তে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।
বৃহস্পতিবার ভোরে ঢাকায় বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হয়েছে। সকাল থেকেই ঢাকার আকাশ মেঘলা ছিল। বেলা ১১টার পর ধানমণ্ডি, মোহাম্মদপুর, শাহবাগ, মিন্টো রোডসহ রাজধানীর বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে হাতিয়ায় ২৩ মিলিমিটার। এ ছাড়া বরিশালে ১৫, চাঁদপুরে ৭, ভোলা ও রাজারহাটে ৩, ফেনী, শ্রীমঙ্গল,  ডিমলা ও মাদারীপুরে ১, রংপুর, যশোর,  চুয়াডাঙ্গা ও দিনাজপুরে ২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ ছাড়া, ঢাকা, গোপালগঞ্জ, সৈয়দপুর, ময়মনসিংহ ও সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অফিস জানায়।
শুক্রবারের পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্য এলাকায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

×